বাংলা নিউজ > ময়দান > কপিল তো বটেই, কুম্বলের রেকর্ডও ভেঙে দিতে পারবেন অশ্বিন, বড় দাবি জাহিরের
রবিচন্দ্রন অশ্বিন। ছবি: এএনআই

কপিল তো বটেই, কুম্বলের রেকর্ডও ভেঙে দিতে পারবেন অশ্বিন, বড় দাবি জাহিরের

  • ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ টেস্ট উইকেট সংগ্রহকারীর তালিকায় অশ্বিন উঠে এসেছেন তৃতীয় স্থানে। মাত্র ৮১টি টেস্টে ৪২৭টি উইকেট নেওয়া এই অফস্পিনারে আগে শুধু রয়েছেন কপিল দেব (৪৩৪) এবং অনিল কুম্বলে (৬১৯)।

তিনি বল হাতে এখনও ২২ গজে আগুন ঝড়ান। অথচ তাঁকেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের কোনও ম্যাচেই প্রথম একাদশে খেলানো হয়নি। এই নিয়ে বহু বিতর্কও হয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে আগুনে বোলিং করেছেন তিনি। শুধু কী টেস্ট, সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট থেকে অশ্বিনকে একেবারেই বাদ দিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু বিশ্বকাপ থেকে আবার টি-টোয়েন্টিতে খেলতে শুরু করেন অশ্বিন। নিজেকে বল হাতে প্রমাণ করেন। সব মিলিয়ে তাঁকে না খেলানোর যন্ত্রণাটাই যেন বিস্ফোরকের কাজ করেছে। আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই বিস্ফোরণটাই ঘটেছে। সেই সঙ্গে তিনি গড়ে ফেলেছেন একাধিক নজির।

৩৫ বছর বয়সী এই স্পিনার যেমন ভারতের জয়ের নেপথ্যে বড় অবদান রেখেছেন, তেমনই ওয়াংখেড়েতে ৮ উইকেট নিয়ে হরভজন সিং-কে পিছনে ফেলে দিয়েছেন। কানপুর টেস্টে নিয়েছিলেন ৬ উইকেট। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজে মোট ১৪টি উইকেট নিয়ে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ টেস্ট উইকেট সংগ্রহকারীর তালিকায় উঠে এসেছেন তৃতীয় স্থানে। মাত্র ৮১ টেস্টে ৪২৭টি উইকেট নেওয়া এই অফস্পিনারে আগে শুধু রয়েছেন কপিল দেব (৪৩৪) এবং অনিল কুম্বলে (৬১৯)। আর জাহির খান মনে করেন, কপিলকে তো বটেই, কুম্বলেকেও টপকে যেতে পারেন রবিচন্দ্রন অশ্বিন।

১৯৮৩ বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিলের উইকেট টপকে যাওয়া অশ্বিনের ক্ষেত্রে এখন শুধুই সময়ের অপেক্ষা। কিন্তু আসল প্রশ্ন হল তিনি কি পারবেন অনিল কুম্বলেকে টপকে যেতে? পারবেন টেস্টে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারী হতে?

এই প্রসঙ্গে জাহির বলেছেন, ‘অশ্বিন নিজের জন্য একটা জায়গা তৈরি করে নিয়েছে। শুধু টেস্টেই নয়, ধারাবাহিক সাফল্যের জন্য সাদা বলের ক্রিকেট দলেও সুযোগ পাচ্ছেন।ওর হাতে এখনও অনেকটা সময় রয়েছে। ধারাবাহিকতা বজায় রাখলে কুম্বলের রেকর্ড ভেঙে এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে ওর সামনে।’

বন্ধ করুন