বাড়ি > ময়দান > কোহলিকে ছেড়ে দিল্লি ডেয়ারডেভিলস কেন দলে নিয়েছিল সাঙ্গওয়ানকে, কারণ জানালেন প্রাক্তন IPL COO
শ্রেয়স আইয়ার ও বিরাট কোহলি। ছবি- টুইটার।
শ্রেয়স আইয়ার ও বিরাট কোহলি। ছবি- টুইটার।

কোহলিকে ছেড়ে দিল্লি ডেয়ারডেভিলস কেন দলে নিয়েছিল সাঙ্গওয়ানকে, কারণ জানালেন প্রাক্তন IPL COO

  • নিলামে দিল্লি ফ্র্যাঞ্চাইজি এড়িয়ে যায় বিরাটকে। সুযোগ হাতছাড়া করেনি আরসিবি।

২০০৮-এর আইপিএল নিলামের এক মাস আগে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের অনূর্ধ্ব-১৯ দল যুব বিশ্বকাপ জেতে। যুব দলের ক্রিকেটারদের দলে নেওয়ার সময় দিল্লি ডেয়ারডেভিলসের সামনে সুযোগ ছিল বিরাট কোহলিকে জালে তুলে নেওয়ার। কোহলি বিশ্বকাপের অন্যতম সেরা তারকা ছিলেন। তা সত্ত্বেও দিল্লি ফ্র্যাঞ্চাইজি সেই পথে হাঁটেনি। যার জন্য পরবর্তীকালে হয়ত পস্তাতে হয়েছে তাদের।

ইন্ডিয়ান প্রিমিয়র লিগের প্রাক্তন সিওও সুন্দর রমন জানালেন আসল কারণটা। তিনি হদিশ দেন, কোহলির থেকেও আগে আইপিএলের আঙিনায় ঢুকে পড়েন প্রদীপ সাঙ্গওয়ান।

গৌরব কাপুরের সঙ্গে আলোচনা প্রসঙ্গে সুন্দর রমন বলেন, 'আইপিএল নিলামের এক মাস আগে ভারত যুব বিশ্বকাপ জেতে। আমরা নিলামের কিছুদিন পরে যুব দলের ক্রিকেটারদের জন্য আলাদা করে ড্রাফ্টের সিদ্ধান্ত নিই। অবাক করার বিষয় হল, প্রথম ক্রিকেটার হিসেবে কোহলিকে বেছে নেওয়া হয়নি।'

প্রাক্তন আইপিএল সিওও পরক্ষণে বলেন, ‘দিল্লি কোহলিকে এড়িয়ে যায়। তারা কোহলির বদলে প্রদীপ সাঙ্গওয়ানকে দলে নেয়। কারণ, দিল্লির তখন ব্যাটসম্যান দরকার ছিল না। সত্যিই তাই। ওদের দলে বীরেন্দ্র সেহওয়াগ ছিল, এবি ডি’ভিলিয়র্স ছিল। ওদের দরকার ছিল একজন বোলার। তাই ওরা সাঙ্গওয়ানকে দলে নেয়। আরসিবি সেই সুযোগে কোহলিকে দলে টেনে নেয়। তার পরের ছবিটা তো সবাই জানে।'

কোহলি পরবর্তী সময়ে মহাতারকায় পরিণত হন। সাঙ্গওয়ানকে থেকে যেতে হয় গড়পড়তাদের দলে। আইপিএলের ১৬৯ ইনিংসে কোহলি টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ৫৪১২ রান করেন। সাঙ্গওয়ান ৩৯টি আইপিএল ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন।

বন্ধ করুন