বাংলা নিউজ > ময়দান > শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন অলিম্পিয়ান নিখিল নন্দী
নিখিল নন্দী। ছবি- টুইটার।
নিখিল নন্দী। ছবি- টুইটার।

শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন অলিম্পিয়ান নিখিল নন্দী

  • গত সেপ্টেম্বরে করোনায় আক্রান্ত হয়েছিলেন প্রাক্তন ফুটবলার।

শুভব্রত মুখার্জি

২০২০ সালটা যেন প্রত্যেক বিশ্ববাসীর জীবনে একটি বিভীষিকাময় বছর। এই বছরে যত দিন গড়িয়েছে, তত খারাপ থেকে খারাপতর হয়েছে পরিস্থিতি। বছর শেষ হওয়ার আগে বাংলা তথা ভারতের ক্রীড়াজগত হারাল তাদের এক নক্ষত্রকে।

ভারতীয় ফুটবলের একটি অধ্যায় শেষ হয়ে গেল। শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতীয় ফুটবলের নক্ষত্র নিখিল নন্দী। ২০২০ সালের শুরুতেই কয়েকদিনের ব্যবধানে ভারতীয় ক্রীড়াজগত হারিয়েছিল পিকে বন্দ্যোপাধ্যায় এবং চুনী গোস্বামীর মতো দুই কিংবদন্তিকে। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন প্রাক্তন অলিম্পিয়ান ফুটবলার।

২৯ ডিসেম্বর ৮৯ বছর বয়সে নিজের বাড়িতেই দুপুর ২.২০ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নিখিল নন্দী। প্রসঙ্গত, দুই মাস আগে সেপ্টেম্বর মাসে করোনায় আক্রান্ত হয়েছিলেন নিখিল নন্দী। সুস্থ হয়ে ওঠার পরে সেরকম শারীরিক সমস্যা না থাকলেও শরীর আরও দুর্বল হয়ে পড়েছিল। দীর্ঘ চিকিৎসার ধকল আর নিতে পারেনি নিখিল নন্দীর শরীর। শেষ দিকে তিনি চিকিৎসাতেও সাড়া দিচ্ছিলেন না।

১৯৫৬-র অলিম্পিকে ভারতীয় জাতীয় ফুটবল দলের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। সেমিফাইনালে তৎকালীন যুগোশ্লাভিয়ার বিপক্ষে খেলেছিলেন। ভারত সেই ম্যাচে ১-৪ ব্যবধানে পরাজিত হয়। ১৯৫৮ সালে তাঁর নেতৃত্বেই কলকাতা লিগ জিতেছিল ইস্টার্ন রেল। নিখিল নন্দীর কোচিংয়ে এক সময় ইস্টার্ন রেলে খেলেছেন প্রয়াত পিকে ব্যানার্জী।

বন্ধ করুন