বাংলা নিউজ > ময়দান > পাক কিংবদন্তি জানালেন, বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জিততে না পারার কারণ
সৌরভ গঙ্গোপাধ্যায় ও ওয়াকার ইউনিস। ছবি- গেটি ইমেজেস।
সৌরভ গঙ্গোপাধ্যায় ও ওয়াকার ইউনিস। ছবি- গেটি ইমেজেস।

পাক কিংবদন্তি জানালেন, বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জিততে না পারার কারণ

  • টিম ইন্ডিয়াকে কৃতিত্ব দিতেও কুণ্ঠা বোধ করেননি প্রাক্তন পাক অধিনায়ক।

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট দলের ছড়ি ঘোরানোর ছবি চোখে পড়লেও শুরুর দিকে এমনটা ছিল না মোটেও। বরং ৮০ ও ৯০-এর দশকে পাকিস্তানের আধিপত্য ছিল একতরফা। 

যদিও তখন হোক বা এখন, বিশ্বকাপের প্রসঙ্গ যখনই উত্থাপিত হয়েছে, ভারত সবসময় দমিয়ে রেখেছে পাকিস্তানকে। এখনও পর্যন্ত মোট ৭ বার আইসিসি বিশ্বকাপে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। সাত বারই জিতেছে ভারত।

প্রাক্তন পাক অধিনায়ক ওয়াকার ইউনিস ব্যাখ্যা করলেন বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের কখনও জিততে না পারার কারণ। সোশ্যাল মিডিয়ায় ভারত-পাক ক্রিকেট নিয়ে আলোচনা প্রসঙ্গে ওয়াকার দাবি করেন, ভারত বিশ্বকাপে জেতে নির্দিষ্ট দিনে চাপ সামলে ভালো ক্রিকেট খেলে বলে। এই মনস্তাত্বিক চাপ কাটিয়ে উঠতে না পারলে ছবিটা কখনই বদলাতে পারবে না পাকিস্তান।

ওয়াকার বলেন, 'বেশ কিছু বছর ধরে পাকিস্তান বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে জিততে পারেনি। আমরা অন্যান্য ফর্ম্যাটে ভালো খেলেছি। আমরা ওদের টেস্টে হারিয়েছি। তবে যখনই বিশ্বকাপের প্রসঙ্গ আসে, ভারত সবসময় এগিয়ে থাকে। ওরা অবশ্য এর যোগ্য। ভারত বিশ্বকাপে সবসময় ভালো ক্রিকেট খেলে।'

কারণ ব্যাখ্যা করতে গিয়ে প্রাক্তন পাক তারকা বলেন, 'আমার মনে আছে ম্যাচগুলির কথা। কয়েকটাতে আমি নিজেও খেলেছি। ভারত ভালো দল নিয়ে মাঠে নামত এবং ম্যাচের দিনে ওরা পজিটিভ মাইন্ডসেট নিয়ে খেলতে নামত। ওরা স্মার্ট ক্রিকেট খেলত, যেটা আমরা পারিনি। কয়েকটা ম্যাচ আমাদের হাতে ছিল। ২০১১ এবং তারও আগে ১৯৯৬-এ একসময় ম্যাচে আমরাই এগিয়ে ছিলাম। তবে আমরাই সুযোগটাকে নষ্ট করেছি। আমরা ম্যাচ হাতের বাইরে বেরিয়ে যেতে দিয়েছি। বারবার হারের জন্য কোনও নির্দিষ্ট একটা কারণ উল্লেখ করা কঠিন, তবে বিশ্বকাপের চাপ অন্যতম কারণ হতে পারে। মনস্তাত্বিক চাপ কাটাতে না পারলে আমরা ভারতের বিরুদ্ধে কখনই জিততে পারব না।'

বন্ধ করুন