বাংলা নিউজ > ময়দান > জন্মদিনে নিজের আসল বয়স জানালেন আফ্রিদি, তবে কি রেকর্ড ছিনিয়ে নেওয়া হবে তাঁর থেকে?
শহিদ আফ্রিদি। ছবি- টুইটার।
শহিদ আফ্রিদি। ছবি- টুইটার।

জন্মদিনে নিজের আসল বয়স জানালেন আফ্রিদি, তবে কি রেকর্ড ছিনিয়ে নেওয়া হবে তাঁর থেকে?

  • পাক তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানায় ICC-ও।

সোমবার নিজের জন্মদিনে সমর্থদের শুভেচ্ছাবার্তায় ভেসে চলেছেন শাহিদ আফ্রিদি। আইসিসিও প্রাক্তন পাক অল-রাউন্ডারকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে। তারকা অল-রাউন্ডার সোশ্যাল মিডিয়ায় অনুরাগীদের কৃতজ্ঞতা জানাতে ভোলেননি। তবে সেই সঙ্গে তিনি নিজের প্রকৃত বয়স নিয়ে দীর্ঘদিনের জল্পনাটাকে উসকে দিলেন বলা যায়।

আসলে আফ্রিদি-সহ পাকিস্তানের বহু ক্রিকেটারের বিরুদ্ধে বয়স ভাঁড়িয়ে ক্রিকেট খেলার অভিযোগ উঠেছে অতীতে। পিসিবি ও আইসিসির নথি অনুয়ায়ী পাক তারকার এটি ৪১তম জন্মদিন। যদিও আফ্রিদি সোশ্যাল মিডিয়ায় নিজে জানালেন, তাঁর আসল বয়স হল ৪৪।

সোমবার আফ্রিদি অনুরাগীদের উদ্দেশ্যে টুইট করেন, ‘৪৪তম জন্মদিনে আপনাদের ভালোবাসাভরা শুভেচ্ছার জন্য ধন্যবাদ। পরিবার ও অনুরাগীরাই আমার সবথেকে বড় সম্পদ। মুলতানের হয়ে খেলা সত্যিই উপভোগ করছি। আশা করি মুলতান সুলতান্সের সমস্ত সমর্থকদের জন্য অনেক ম্যাচ জেতানো পারফরর্ম্যান্স উপহার দিতে পারব।’

সুতরাং, এই টুইটে দাবি করা আফ্রিদির প্রকৃত বয়স ও নথিভুক্ত বয়সের মধ্যে তিন বছরের ফারাক ধরা পড়ছে। এই অবস্থায় পরিসংখ্যানবিদ মোহনদাস মেননের একটি টুইট দৃষ্টি আকর্ষণ করতে পারে ক্রিকেটমহলের।

আফ্রিদি নিজের প্রকৃত বয়স জানানোর পর সবথেকে কম বয়সে ওয়ান ডে সেঞ্চুরি করা ক্রিকেটারের রেকর্ড চলে যাওয়া উচিত আফগানিস্তানের উসমান ঘানির দখলে। উসমান ২০১৪ সালের জুলাইয়ে ১৭ বছর ২৪২ দিন বয়সে ওয়ান ডে সেঞ্চুরি করেন। ১৯৯৬ সালের অক্টোবরে ১৬ বছর ২১৭ দিন বয়সে ৩৭ বলে সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন আফ্রিদি।

তাই পাক তারকা ১ মার্চ ১৯৮০-এর বদলে ১ মার্চ ১৯৭৭ সালে জন্মেছেন ধরে নিলে ৩৭ বলে সেঞ্চুরি করার সময় তাঁর বয়স ১৯ বছর ২১৭ দিন ছিল বলে বিবেচিত হওয়া উচিত। তাহলে কম বয়সে ওয়ান ডে সেঞ্চুরির রেকর্ড তাঁর হাতছাড়া হওয়াই উচিত।

বন্ধ করুন