বাড়ি > ময়দান > সচিনের মতো ব্যাট করছে এটা কে? একদা সেহওয়াগকে দেখে তেন্ডুলকর বলে ভুল করেছিলেন পাক কিংবদন্তি
সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র সেহওয়াগ। ছবি- টুইটার।
সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র সেহওয়াগ। ছবি- টুইটার।

সচিনের মতো ব্যাট করছে এটা কে? একদা সেহওয়াগকে দেখে তেন্ডুলকর বলে ভুল করেছিলেন পাক কিংবদন্তি

  • মুলতানের সুলতানকে বর্ণনা করার জন্য পরিসংখ্যানের প্রয়োজন নেই বলে মত প্রাক্তন পাক তারকার।

প্রতিষ্ঠিত কোনও তারকার সঙ্গে যখন তরুণ কোনও ক্রিকেটারের তুলনা করা হয়, তখন তা উঠতি ক্রিকেটারদের কাছে বড়সড় সার্টিফিকেট হিসেবেই ধরা দেয়। তবে সচিন তেন্ডুলকরের সঙ্গে যদি কারও তুলনা টানা হয়, তবে তা প্রশংসার থেকেও বেশি কিছু বলে বিবেচিত হয় নিশ্চিত। ভারত অধিনায়ক বিরাট কোহলি এটা ভালোভাবেই বোঝেন। রেকর্ড ও পরিসংখ্যানে কোহলিকে বরাবর সমান্তরালে রাখা হয় মাস্টার ব্লাস্টারের।

সাম্প্রতিককালে পৃথ্বী শ'কে ভবিষ্যতের তেন্ডুলকর হিসেবে দেখতে শুরু করেছে ভারতীয় ক্রিকেটমহল। পৃথ্বীর কাছে এটা অবশ্য প্রশংসার থেকেও বেশি চাপের বিষয়।

সচিনের সঙ্গে তুলনা করা এক বিষয়, আর কাউকে সচিন বলে গুলিয়ে ফেলা অন্য বিষয়। সেটা যে কত বড় প্রাপ্তি হতে পারে সংশ্লিষ্ট ক্রিকেটারের, তা বলে বোঝানোর প্রয়োজন নেই। একদা এমনটাই হয়েছিল বীরেন্দ্র সেহওয়াগের সঙ্গে। 

প্রাক্তন পাক অধিনায়ক রশিদ লতিফ প্রথম দর্শনে সেহওয়াগকে ভুল করেছিলেন সচিন ভেবে। পাক কিংবদন্তি বলেন, ‘আমার মনে আছে, ভারত-শ্রীলঙ্কার একটা ম্যাচ দেখছিলাম টেলিভিশনে। সচিন সেই ম্যাচটিতে খেলেনি। হঠাৎ একজনকে ব্যাট করতে দেখে সচিন বলে ভুল করে বসি। আমি অবাক হয়ে বলি, সচিনের মতো ব্যাট করছে এটা কে? ওটা ছিল সেহওয়াগ, সেই সময় যাকে আমি সচিন বলে ভুল করেছিলাম। একই রকম প্যাড, একই হেলমেট, সচিনের থেকে তুলনায় একটু ভারি শরীরের ছিল বটে।’

'কট বিহাইন্ড' নামক ইউটিউব শোয়ে প্রাক্তন পাক উইকেটকিপার আরও বলেন, 'সেহওয়াগকে যথাযথ বর্ণনা করার জন্য পরিসংখ্যানের প্রয়োজন নেই। সেহওয়াগ ছিল অত্যন্ত প্রভাবশালী ক্রিকেটার। ও ছিল যথার্থ ম্যাচ উইনার।'

বন্ধ করুন