বাংলা নিউজ > ময়দান > প্রয়াত পাক প্রাক্তনী, করেছিলেন এক ইনিংসে ৪২৮ রানের নজির

প্রয়াত পাক প্রাক্তনী, করেছিলেন এক ইনিংসে ৪২৮ রানের নজির

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার আফতাব বালুচ প্রয়াত

প্রয়াত আফতাব বালুচের বাবা গুজরাট ও মহারাষ্ট্রের হয়ে খেলেছিলেন। 

বিশ্বকে বিদায় জানালেন পাকিস্তানের প্রাক্তন টেস্ট ক্রিকেটার আফতাব বালুচ। পাকিস্তানের হয়ে প্রথম-শ্রেণির ক্রিকেট ম্যাচে রেকর্ড ইনিংস খেলেছিলেন তিনি। ১৯৭৩-৭৪ সালে করাচিতে বেলুচিস্তানের বিরুদ্ধে সিন্ধুর হয়ে ৪২৮ রানের ইনিংস খেলেছিলেন। এরপর ৭ উইকেটে ৯৫১ রানে তাদের ইনিংস শেষ ঘোষণা করেছিল সিন্ধু। সেই ম্যাচে ইতিহাস সৃষ্টি করেছিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার। সোমবার ৬৮ বছর বয়সে প্রয়াত হলেন আফতাব বালোচ। 

তবে পাকিস্তানের হয়ে খেলার খুব বেশি সুযোগ পাননি তিনি। আফতাব বালোচ পাকিস্তানের হয়ে দুটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৬ বছর বয়সে তার টেস্ট অভিষেক হয়েছিল। সেই ম্যাচে বালুচ করেছিলেন ২৫ রান। ছয় বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি তার দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে তিনি ১২ ও অপরাজিত ৬০ রান করেছিলেন। এরপর আর কখনও পাকিস্তানি দলে নির্বাচিত হননি বালুচ।

আফতাব বালুচের বাবা শমসের বালোচ দেশভাগের আগে গুজরাট ও মহারাষ্ট্রের হয়ে রঞ্জি ট্রফি খেলেছিলেন। ১৬ বছর বয়সে তার প্রথম শ্রেণিতে অভিষেক হয়েছিল। আফতাব ১৭২ টি প্রথম শ্রেণির ম্যাচে ৯ হাজার ১৭১ রান করেছিলেন। পাশাপাশি ২২৩টি উইকেট নিয়েছেন তিনি। আফতাব বালুচ ২০টি সেঞ্চুরি এবং ৪৫টি হাফ সেঞ্চুরি করেছেন। তিনি ১৩৭টি ক্যাচও নিয়েছেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা বলেছেন যে আফতাব বালুচের মৃত্যুর খবর শুনে তিনি দুঃখিত। তিনি যখন বড় হচ্ছিলেন, আফতাব ছিলেন সেই সময়ের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার।

বন্ধ করুন