বাংলা নিউজ > ময়দান > বাংলাদেশ মহিলা দলের নতুন কোচ হলেন শ্রীলঙ্কার প্রাক্তন কিংবদন্তি হাসান তিলকারত্নে

বাংলাদেশ মহিলা দলের নতুন কোচ হলেন শ্রীলঙ্কার প্রাক্তন কিংবদন্তি হাসান তিলকারত্নে

শ্রীলঙ্কার প্রাক্তন কিংবদন্তি হাসান তিলকারত্নে

বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন শ্রীলঙ্কার এই প্রাক্তন ক্রিকেটার। জানা গিয়েছে তিলকারত্নে কাজ শুরু করবেন এই নভেম্বর থেকেই। নিউজিল্যান্ড সফরই হবে বাংলাদেশ দলের হয়ে হাসান তিলকারত্নের প্রথম অ্যাসাইনমেন্ট।

কয়েক দিন আগেই মহিলাদের এশিয়া কাপে শ্রীলঙ্কার কোচ হয়ে বাংলাদেশে এসেছিলেন হাসান তিলকারত্নে। এবার জ্যোতিদের কোচ হয়েই আসছেন লঙ্কার প্রাক্তন এই তারকা ক্রিকেটার। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির মহিলা ক্রিকেট বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী। জানা গিয়েছে, বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন শ্রীলঙ্কার এই প্রাক্তন ক্রিকেটার। জানা গিয়েছে তিলকারত্নে কাজ শুরু করবেন এই নভেম্বর থেকেই। নিউজিল্যান্ড সফরই হবে বাংলাদেশ দলের হয়ে হাসান তিলকারত্নের প্রথম অ্যাসাইনমেন্ট।

২০২২ মহিলা এশিয়া কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়েও সর্বশেষ মহিলা এশিয়া কাপের আসরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে নিগার সুলতানা জ্যোতির দল। দলকে আবারও জয়ের ট্র্যাকে ফিরিয়ে আনতে বাংলাদেশের মহিলা ক্রিকেট সংস্থার বড় পদক্ষেপ নিয়েছে। সেই কারণেই নতুন কোচের হাতে দলের দায়িত্ব তুলে ধরেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আরও পড়ুন…. জানেন কি ভারতীয় দলে জায়গা পাওয়ার জন্য কোন পন্থা অবলম্বন করেছিলেন সূর্যকুমার যাদব!

জ্যোতি, সালমা খাতুন, জাহানারা আলমদের নতুন কোচ হিসেবে শ্রীলঙ্কার প্রাক্তন তারকা ক্রিকেটার হাসান তিলকারত্নকে নিয়োগ দিয়েছে বিসিবি। সামনের আন্তর্জাতিক সূচির কথা মাথায় রেখে আপাতত দুই বছরের চুক্তিতে হাসানকে উড়িয়ে আনা হচ্ছে।

এই বিষয়ে মহিলা উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল গণমাধ্যমকে বলেন, ‘আপাতত দুই বছরের জন্য আমরা হাসানকে নিয়োগ করিয়ে আনছি। সর্বশেষ এশিয়া কাপের সময় থেকে তার সঙ্গে আলোচনা চলছিল। আশা করছি নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে তিনি দলের দায়িত্ব নেওয়া শুরু করবেন।’

এর আগে ভারতীয় কোচ অঞ্জু জৈন টাইগ্রেসদের কোচিংয়ের দায়িত্ব সামলেছিলেন। তার চলে যাওয়ার পর স্থানীয় কোচ মাহমুদ ইমনের অধীনে কাজ চালিয়ে নেয়া হচ্ছিল। তবে ব্যস্ত আন্তর্জাতিক সূচির কথা মাথায় রেখে এবার বিদেশি কোচ নিয়োগ দেওয়া হল।

আরও পড়ুন…. কোহলির জায়গায় পাকিস্তানের ব্যাটাররা হলে ৩০-৪০ রানে হারত! পাক তারকার স্বীকারোক্তি

সদ্য সমাপ্ত মহিলা এশিয়া কাপে হাসান তিলকারত্নের অধীনে ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা মহিলা দল। যদিও শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতের কাছে হেরে গেছে লঙ্কান মেয়েরা। কোচ হিসেবে বিসিবির নজর কেড়েছেন হাসান তিলকারত্নে। তাই এশিয়া কাপ চলাকালেই তার সঙ্গে প্রাথমিক কথা সেরে রেখেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এবার সেটি চূড়ান্ত রূপ পেল।

২২ বছর ক্রিকেট খেলা হাসান লঙ্কানদের হয়ে টেস্ট এবং ওয়ানডে দুই ফরম্যাটে মোট ২৮৩টি ম্যাচ খেলেছেন। যেখানে ব্যাট হাতে ৮ হাজারেরও বেশি রান করেছেন ৫৫ বছর বয়সী এই শ্রীলঙ্কান। এর আগে শ্রীলঙ্কার মহিলা দলের দায়িত্ব পালন করেছিলেন তিলকারত্নে।

১৯৯৬ সালের বিশ্বকাপজয়ী হাসান তিলকারত্নে শ্রীলঙ্কার হয়ে ৮৩ টেস্ট খেলেছেন। ৪২.৮৭ গড়ে ৪৫৪৫ রান করেছেন তিনি। ১১টি সেঞ্চুরি ও ২০টি ফিফটি তাঁর নামের পাশে। দেশের হয়ে ২০০ ওয়ানডে খেলে ২৯.৬০ গড়ে ৩৭৮৯ রান করেছেন হাসান। ২টি সেঞ্চুরি ও ১৩টি ফিফটির মালিক তিনি।

বন্ধ করুন