বাংলা নিউজ > ময়দান > দ্রাবিড় কখনও এমনটা করবে না, ‘দাম্ভিক’ শাস্ত্রীকে তুলোধোনা গৌতম গম্ভীরের
রবি শাস্ত্রী। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
রবি শাস্ত্রী। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

দ্রাবিড় কখনও এমনটা করবে না, ‘দাম্ভিক’ শাস্ত্রীকে তুলোধোনা গৌতম গম্ভীরের

  • শাস্ত্রীর অধীনে ভারত বিশ্বকাপ না জিতলেও অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ জয়ের পাশাপাশি ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকায়ও ভাল পারফর্ম করে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে সঙ্গে ভারতীয় ক্রিকেটে শাস্ত্রী জমানার অবসান ঘটে দ্রাবিড় সাম্রাজ্য শুরু হয়েছে। রবি শাস্ত্রী ভারতীয় কোচ হিসেবে কতটা সফল বা ব্যর্থ, সেই বিষয়ে নানা মুনির নানা মত। তবে কোচ হিসেবে শাস্ত্রীর বিষয়ে কথা বলতে গিয়ে গম্ভীর দলের বড় জয়ের পরে প্রাক্তন ভারতীয় কোচের মন্তব্যেগুলির তুলোধোনা করেন।

শাস্ত্রীর কোচিংয়ে ভারত বিশ্বকাপ জিততে ব্যর্থ হলেও অজিভূমে এক নয়, পরপর দুইবার টেস্ট সিরিজ জিতে বহুদিনের অধরা স্বপ্ন পূর্ণ করে। এছাড়া ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকাতে গিয়েও টেস্ট সিরিজ জেতে টিম ইন্ডিয়া। দলের এই বড় বড় জয়ে অত্যাধিক দম্ভ নিয়ে নিজের দলের সম্পর্কে মন্তব্য করার জন্যই গম্ভীরের রোষের মুখে শাস্ত্রী। Times Now Navbharat-এ এক আলোচনা সভায় গৌতি বলেন, ‘আমার যেটা অবাক লেগেছিল, সেটা হল, কেউ যখন ভাল খেলে, তখন সেই দল নিজেদের জয় নিয়ে বাড়তি কথা বলে না। বাকিরা বললে তাতে কোনো অসুবিধা নেই। আমরা ২০১১ সালে বিশ্বকাপ জেতার পরেই দলের কেউ এগিয়ে এসে নিজেদেরকে বিশ্বের সেরা বলে দাবি করতে যায়নি।’

শাস্ত্রীর এহেন মন্তব্যের সমালোচনা করলেও ভারতের প্রাক্তন ওপেনারের মতে নতুন ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়কে কোনোদিনই এমন ধরনের মন্তব্য় করতে শোনা যাবে না। ‘অস্ট্রেলিয়ায় জেতা নিঃসন্দেহে একটা বিশাল বড় কৃতিত্ব। ইংল্যান্ডেও দল ভাল পারফর্ম করেছে যেটা আরও একটা বড় কৃতিত্ব। কিন্তু নিজে না বলে বাকিদের তার জন্য বাহবা দিতে দাও। রাহুল দ্রাবিড়ের মুখ থেকে এমন ধরনের মন্তব্য় কোনোদিনও শুনতে পাওয়া যাবে না। ভারত ভাল খেলুক বা খারাপ, ও সবসময় নিজের কথার মধ্যে একটা সমতা বজায় রাখবে। সেটা বাকি খেলোয়াড়দের ওপরও প্রভাব ফেলে।’ মত গম্ভীরের।

বন্ধ করুন