বাংলা নিউজ > ময়দান > আমেরিকার মহিলা ক্রিকেট দলের নয়া কোচ হিসেবে যোগ দিলেন শিবনারায়ণ চন্দ্রপল
শিবনারায়ণ চন্দ্রপল। ছবি টুইটার

আমেরিকার মহিলা ক্রিকেট দলের নয়া কোচ হিসেবে যোগ দিলেন শিবনারায়ণ চন্দ্রপল

  • দ্রুতই কাজ শুরু করতে চাইছেন ৪৭ বছর বয়সি চন্দ্রপল। আগামী মঙ্গলবার থেকে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে শুরু হবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-২৯ চ্যাম্পিয়নশিপ। যেখানে অংশ নিতে যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৯ দল রবিবারেই রওনা দিয়েছে।

শুভব্রত মুখার্জি: দীর্ঘদিন ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের হয়ে সাফল্যের সঙ্গে খেলেছেন শিবনারায়ণ চন্দ্রপল। ব্রায়ান লারা, কার্ল হুপারদের এককালের সতীর্থ ক্রিকেট থেকছ অবসর নিয়েছেন দীর্ঘদিন। এবার নতুন দায়িত্ব পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ব্যাটার শিবনারায়ণ চন্দ্রপল। যুক্তরাষ্ট্রের জাতীয় মহিলা ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে তাকে। পাশাপাশি তাদের মেয়েদের অনূর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্বও সামলাবেন তিনি।

যুক্তরাষ্ট্রের ক্রিকেট বোর্ডের তরফে রবিবার এক বিবৃতিতে এই নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। তার চুক্তির মেয়াদ ২০২৩ সালের শেষ পর্যন্ত। উল্লেখ্য সদ্য আইসিসির থেকে মহিলা ক্রিকেটে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে আমেরিকা। দ্রুতই কাজ শুরু করতে চাইছেন ৪৭ বছর বয়সি চন্দ্রপল। আগামী মঙ্গলবার থেকে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে শুরু হবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-২৯ চ্যাম্পিয়নশিপ। যেখানে অংশ নিতে যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৯ দল রবিবারেই রওনা দিয়েছে। যুক্তরাষ্ট্রের মেয়েদের ক্রিকেটের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চান চন্দ্রপল।

তিনি জানিয়েছেন 'যুক্তরাষ্ট্র জাতীয় মহিলা দল ও অনুর্ধ্ব-১৯ মহিলা দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়ে আমি উচ্ছ্বসিত। খুব আগ্রহের সঙ্গে যুক্তরাষ্ট্রের মেয়েদের ক্রিকেটের উন্নতিতে কাজ করব।' উল্লেখ্য ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ১৬৪ টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। ৩০টি শতরান-সহ তার মোট টেস্ট রান ১১৮৬৭। ব্যাটিং গড়ও ৫১.৩৭। দেশের হয়ে চন্দ্রপল ২৬৮ ওয়ানডে খেলে ১১টি শতরান সহ করেছেন ৮৭৭৮ রান। যা ক্যারিবিয়ানদের হয়ে তৃতীয় সর্বোচ্চ। টি-২০ ক্রিকেট অবশ্য খুব বেশি খেলা হয়নি তার। ২২ ম্যাচে তার রান ৩৪৩। ২১ বছরের আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ম্যাচটি খেলেন তিনি ২০১৫ সালে। কাউন্টি ক্রিকেটে খেলেছেন ২০১৮ সাল পর্যন্ত।

বন্ধ করুন