বাংলা নিউজ > ময়দান > ক্লাব ফুটবলে অনন্য নজির, পুরুষ দলের কোচ হলেন মিশরের প্রাক্তন মহিলা ফুটবলার
মিশরের চতুর্থ ডিভিশন ক্লাব আইডিয়াল গোল্ডির কোচ হিসেবে চুক্তি সাক্ষর করেছেন ফাইজা হায়দার।
মিশরের চতুর্থ ডিভিশন ক্লাব আইডিয়াল গোল্ডির কোচ হিসেবে চুক্তি সাক্ষর করেছেন ফাইজা হায়দার।

ক্লাব ফুটবলে অনন্য নজির, পুরুষ দলের কোচ হলেন মিশরের প্রাক্তন মহিলা ফুটবলার

  • মিশরের পেশাদার ক্লাবের প্রথম মহিলা কোচ হিসেবে দায়িত্বভার নিলেন ফাইজা হায়দার।

শুভব্রত মুখার্জি

পুরুষ ফুটবলে মহিলা লাইন্সম্যান থেকে মহিলা রেফারিও হালফিলে দেখেছি আমরা। পুরুষদের ক্লাব ফুটবলে সহকারী কোচ বা ম্যাসিওর হিসেবেও মহিলা স্টাফের উপস্থিতি আমরা দেখেছি তবে পুরুষদের ক্লাবে প্রধান কোচ হিসেবে দায়িত্ব সামলানো মহিলা এমন উদাহরণ সাম্প্রতিক কালে নেই বললেই চলে।

এমন বিরল ঘটনার সাক্ষী থাকল গোটা বিশ্ব। মিশরের একটি ক্লাবে ঘটল এমন ঘটনা। মিশরের শহরে রাস্তায় ছেলেদের সঙ্গে ফুটবল খেলে বড় হয়ে উঠেছেন তিনি। একটা সময় মিশরের জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন ফাইজা হায়দার।

এবার সেই ফাইজা নজির গড়েছেন। নিজের দেশ মিশরের পেশাদার ক্লাবের প্রথম মহিলা কোচ হিসেবে দায়িত্বভার নিলেন তিনি । ৩৬ বছর বয়সী এই প্রাক্তন মহিলা ফুটবলার মিশরের পুরুষ দলের কোচ হয়েছেন। মিশরের চতুর্থ ডিভিশনের ক্লাব আইডিয়াল গোল্ডির কোচ হিসেবে চুক্তি সাক্ষর করেছেন তিনি।

কোচ হয়ার পরে ফাইজার জানান 'শুরুতে একটু অস্বস্তিতে ছিলাম। পরবর্তীকালে বুঝতে পারলাম যে, তারা আমার কাছ থেকে সত্যি শিখতে চায়।' 

ফাইজার বক্তব্য অনুযায়ী, মিশরের মহিলা এবং পুরুষদের মধ্যে একমাত্র তিনিই ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ স্বীকৃত প্রিমিয়ার স্কিলস কোচ এডুকেশনের মর্যাদাপ্রাপ্ত।

বন্ধ করুন