বাংলা নিউজ > ময়দান > অবসর নেওয়ার চার বছর পরেও বাইশ গজে রেকর্ড গড়ছেন ৩৭-এর প্রাক্তন ব্রিটিশ নেতা
বাইশ গজে রেকর্ড গড়ছেন ৩৭-এর প্রাক্তন ব্রিটিশ নেতা অ্যালেস্টার কুক (ছবি:টুইটার)

অবসর নেওয়ার চার বছর পরেও বাইশ গজে রেকর্ড গড়ছেন ৩৭-এর প্রাক্তন ব্রিটিশ নেতা

  • প্রাক্তন ইংলিশ অধিনায়ক প্রথম দিনে অপরাজিত ৫৯ রান করে প্রথম শ্রেণির ক্রিকেটে ২৫০০০ রানের সীমা অতিক্রম করলেন।

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক চার বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। তবে চার বছর পরেও তাঁর ব্যাট কথা বলছে। ৩৭ বছর বয়সী কুকের ব্যাটের উজ্জ্বলতা এখনও ম্লান হয়নি। এসেক্স বনাম সমারসেটের কাউন্টি চ্যাম্পিয়নশিপের ম্যাচে প্রথম দিনেই কুক তাঁর ক্যারিয়ারে আরেকটি বিশেষ মাইলফলক স্পর্শ করেন। প্রাক্তন ইংলিশ অধিনায়ক প্রথম দিনে অপরাজিত ৫৯ রান করে প্রথম শ্রেণির ক্রিকেটে ২৫০০০ রানের সীমা অতিক্রম করলেন।

প্রথমে সমরসেটকে ১০৯ রানে আউট করে এসেক্স। তারপরে দিনের শেষে ১০৯/২ রান তোলে এসেক্স। কুকের যত প্রশংসা করা যায় ততই যেন কম। সম্প্রতি তিনি তাঁর ৭০তম প্রথম-শ্রেণির সেঞ্চুরি করেছেন। চার বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অ্যালিস্টার কুক। বাঁহাতি ব্যাটসম্যান ১২,৪৭২ রান করেছেন। যা ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে সেরা।

এসেক্স এদিন টসে জিতে বল করার সিদ্ধান্ত নেয়। যা তাদের বোলারদের দ্বারা ন্যায়সঙ্গত ছিল। সমারসেটের মাত্র তিনজন ব্যাটসম্যান দুই অঙ্কের রান করতে পারেন। দলের সেরা স্কোরার ছিলেন ওপেনার টম ল্যামানবি। তিনি ১২০ বলে ৭টি চারের সাহায্যে ৪৮ রান করেন। তবে এরই মধ্যে তিনি দুটি জীবন দানও পেয়েছেন। এসেক্সের হয়ে তিনটি করে উইকেট নেন স্যাম কুক,মার্ক স্টেকিট ও সাইমন হার্মার। শেন স্নাটারের খাতায় আসে একটি উইকেট।

সমারসেটকে মাত্র ১০৯ রানে আউট করার পর এসেক্স দুর্দান্ত শুরু করেছিল। নিক ব্রাউনের (২৫) সঙ্গে প্রথম উইকেটে ৬৪ রানের জুটি গড়েন অ্যালেস্টার কুক। অ্যাবেলের বলে ব্রাউনকে ক্যাচ দিয়ে জুটি ভাঙেন ক্রেইগ ওভারটন। এরপর এসেক্সের অধিনায়ক টম ওয়েসলি (১৩)ও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি এবং ওভারটনের বলে ডেভিসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান। অ্যালিস্টার কুক এক প্রান্তে থেকে যান এবং ১২৪ বলে সাতটি চারের সাহায্যে অপরাজিত ৫৯ রান করেন। তাঁর সঙ্গে স্যাম কুকও ১৭ রান করে অপরাজিত আছেন। দিনের খেলা শেষে এসেক্স ৪৮ ওভারে দুই উইকেট হারিয়ে ১০৯ রান করেছে।

বন্ধ করুন