বাংলা নিউজ > ময়দান > অধরা থাকল টানা ২ বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন,আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন লরিস

অধরা থাকল টানা ২ বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন,আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন লরিস

হুগো লরিস। ছবি: রয়টার্স

ফরাসি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর কথা ঘোষণা করেছেন লরিস। সামনে ইউরো কাপ। এ দিকে দিদিয়ের দেশঁর সঙ্গে চুক্তি নবীকরণ করা হয়েছে। এর মাঝেই হুগো লরিস জানিয়ে দেন, দেশের হয়ে তিনি আর খেলবেন না। এটাই সরে দাঁড়ানোর সঠিক সময়ে বলে দাবি করেছেন লরিস।

বিশ্বকাপের ফাইনালে আর্জেন্তিনার কাছে টাইব্রেকারে হেরে যায় ফ্রান্স। এর পরেই মন ভেঙেছিল হুগো লরিসের। ২০২২ ফিফা বিশ্বকাপে ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছিলেন লরিস। তাও দলকে চ্যাম্পিয়ন করতে পারেননি। সেই আক্ষেপ নিয়েই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা করলেন ৩৬ বছরের ফ্রান্সের তারকা গোলরক্ষক। তবে ক্লাব ফুটবলে তিনি খেলবেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের বিশ্বকাপেও তিনিই ফ্রান্সকে নেতৃত্ব দেন। সে বার বিশ্বচ্যাম্পিয়ন হয় ফ্রান্স। চার বছর পরেও তাঁর হাতেই ছিল অধিনায়কের আর্মব্যান্ড। কিন্তু এ বার আর স্বপ্নপূরণ হয়নি। এ বার ফ্রান্স বিশ্ব চ্যাম্পিয়ন হলে, বিরল এক সম্মানের অধিকারী হতেন হুগো লরিস। প্রথম অধিনায়ক হিসেবে দু’টি বিশ্বকাপ জয়ের নজির গড়তেন তিনি।

আরও পড়ুন: জল্পনার অবসান, ফ্রান্স ফুটবল টিমের হটসিটে থাকছেন দেশঁই, ২০২৬ পর্যন্ত চুক্তি

২০০৮ সালে অভিষেক হয়েছিল লরিসের। উরুগুয়ের বিরুদ্ধে দেশের গোল আগলানোর দায়িত্ব ছিল তাঁর উপর। ফ্রান্সের হয়ে মোট ১৪৫টি ম্যাচ খেলেছেন লরিস। তার মধ্যে ১২১টি ম্যাচে ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছেন। ফ্রান্সের হয়ে সব থেকে বেশি ম্যাচ খেলার নজির রয়েছে তাঁর ঝুলিতেই। অবসরের ঘোষণার পর লরিস বলেছেন, ‘একটা সময় আসে যখন পরের জনকে জায়গা ছেড়ে দিতে হয়। আমি বার বার বলেছি যে, ফ্রান্স দলটা কারও ব্যক্তিগত সম্পত্তি নয়। আমি জানি, আমাকে ছাড়াও মাঠে নামার জন্য বাকি দল তৈরি। গোলরক্ষক হিসেবে তৈরি মাইক মেগনানও। ইউরোর যোগ্যতা পর্বের খেলা শুরু হবে আর কয়েক মাস পরেই। এটাই অবসর নেওয়ার সেরা সময়।’

আরও পড়ুন: জিদানকে অপমান, সরব ফুটবলমহল, ক্ষোভ উগরালেন এমবাপে, ক্ষমা চাইলেন FFF প্রেসিডেন্ট

ফরাসি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর কথা ঘোষণা করেছেন লরিস। সামনে ইউরো কাপ। এ দিকে দিদিয়ের দেশঁর সঙ্গে চুক্তি নবীকরণ করা হয়েছে। এর মাঝেই হুগো লরিস জানিয়ে দেন, দেশের হয়ে তিনি আর খেলবেন না।

পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্যই নাকি আন্তর্জাতিক ক্যারিয়ার থেকে সরে দাঁড়িয়েছেন লরিস। তিনি বলেওছেন, ‘নিজের সেরা সময় থাকতে থাকতেই অবসর নেওয়া ভালো। যে সময় আমার খেলার মান কমে যাবে, তখন অনেকে চলে আসবে আমার জায়গা নেওয়ার জন্য। তার চেয়ে নিজে ছেড়ে দেওয়া ভালো। সেই সঙ্গে আমার মনে হয় পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটানো উচিত। আমার স্ত্রী এবং সন্তানদের সময় দিতে চাই।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

১০ মার্চই হবে ডার্বি, রাত ৯টায় শুরু হতে পারে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের মহারণ! কেমন হল সিবিএসই দ্বাদশ শ্রেণির ফিজিক্সের প্রশ্ন? কেউ কেউ বলছে, জটিল আর দীর্ঘ সবুজ পাঞ্জাবি পরে কুণালের সঙ্গে চা-চক্রে সুদীপ, 'বিজেপি' তকমা পেয়েছিলেন আগেই এখনই ঝড়-বৃষ্টি হবে একাধিক জেলায়, হতে পারে শিলাবৃষ্টি, কিছুটা গরমও কমবে বাংলায়! আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ৫ মার্চের রাশিফল সিভিক-গ্রিন পুলিশ নিয়ে সিপি-র জবাবে হতবাক,'শাহজাহানদের' নিয়ে কড়া বার্তা কমিশনের সমর্থকদের টিফো লাগানোর জন্য কাঠগড়ায় মোহনবাগান,অভিযোগ উঠল ফেডারেশনের নিয়ম ভঙ্গের ট্রেন হবে না,জনগর্জনের আগে মাথায় বাজ! উত্তরবঙ্গ থেকে তৃণমূলের ভাড়ার রেল বাতিল সামনে গৌরী, মেয়ে সুহানার কোমর জড়িয়ে পার্টিতে নাচলেন শাহরুখ ন্যানির কাছে নয়, সর্বক্ষণ মেয়ে রাহাকে কোলে নিয়ে ঘুরলেন, কাছ ছাড়া করলেন না রণবীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.