বাংলা নিউজ > ময়দান > উইঘুর মুসলিমদের পীড়ন, চিনা সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন বিশ্বকাপজয়ী গ্রিজম্যানের
আন্তোয়া গ্রিজম্যান (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
আন্তোয়া গ্রিজম্যান (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

উইঘুর মুসলিমদের পীড়ন, চিনা সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন বিশ্বকাপজয়ী গ্রিজম্যানের

  • বড়সড় পদক্ষেপ ফরাসি ও বার্সেলোনার ফুটবলারের।

শুভব্রত মুখার্জি

আন্তোয়া গ্রিজম্যান - ফরাসি এই স্ট্রাইকার প্রশংসিত হলেন সদ্য নেওয়া তাঁর এক সাহসী সিদ্ধান্ত বা পদক্ষেপের কারণে। চিনের উইঘুর মুসলিমদের উপর অত্যাচার ইস্যুতে মুখ খুলেছেন তিনি। কয়েকদিন আগে এক সঙ্গীত প্রযোজককে নিগ্রহের কারণে পুলিশের বিরুদ্ধে মুখ খুলেছিলেন তিনি। এবার এগোলেন আরও একটি ধাপ।

উইঘুরদের উপর চিনে দিনের পর দিন অত্যাচার চলছে বলে বিভিন্ন রিপোর্টে একাধিকবার উঠে এসেছে। উইঘুর সম্প্রদায়ের উপর নজরদারি চালানোর জন্য ‘ফেস রেকগজিনিশন’ নামের সফটওয়্যারও বানিয়েছে নাকি চিন। অভিযোগের তির হুয়ায়েই সংস্থার দিকেই। যার প্রতিবাদে এবার চিনা মোবাইল সংস্থা হুয়ায়েইয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন বিশ্বকাপজয়ী ফরাসি ফুটবলার গ্রিজম্যান।

‘ফেস রেকগজিনিশন’, আইরিশ স্ক্যানার, ডিএনএ কালেকশন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে উইঘুর সম্প্রদায় যাতে 'জঙ্গি' কার্যকলাপে জড়িত না থাকতে পারে, তা নিশ্চিত করা যাবে বলে ধারণা চিনা সরকারের।

উইঘুরদের দমন করতে প্রযুক্তির ব্যবহারে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। সেই কারণেই গ্রিজম্যান প্রেস বিবৃতিতে বলেছেন, 'হুয়াইয়ের বিরুদ্ধে এমন সন্দেহের বাতাবরণ তৈরি করার কারণে তাদের সঙ্গে অবিলম্বে সমস্ত সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছি। হুয়াওয়েকে আহ্বান জানিয়ে বলছি যে (উইঘুর মুসলিমদের উপর নজরদারির ঘটনায়) শুধু জড়িত থাকার বিষয়টি অস্বীকার করলেই খুশি হব না। এই গণ নিপীড়নের নিন্দা জানিয়ে দ্রুত সম্ভব এর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে।'

বন্ধ করুন