বাংলা নিউজ > ময়দান > রোলাঁ গারোয় সহজ জয়, ক্যারিয়ারে ৫০তম বার গ্রান্ডস্ল্যামের শেষ ১৬'য় নাদাল
রাফায়েল নাদাল। ছবি- রয়টার্স। (REUTERS)
রাফায়েল নাদাল। ছবি- রয়টার্স। (REUTERS)

রোলাঁ গারোয় সহজ জয়, ক্যারিয়ারে ৫০তম বার গ্রান্ডস্ল্যামের শেষ ১৬'য় নাদাল

  • ব্রিটিশ প্রতিপক্ষকে দু' ঘন্টা সাত মিনিটেই উড়িয়ে দেন রাফা।

শুভব্রত মুখার্জি

ক্লে কোর্ট আর স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের সম্পর্কটা অনেকটা 'পীড়িতি কাঠালের আঠার মতন' লাগলে পড়ে একেবারেই ছাড়ে না। বিনা বাক্যব্যয়ে নাদালকে এই কোর্টের সর্বকালের সেরা টেনিস তারকা বলতে কোন দ্বিধা নেই। এখনও পর্যন্ত ২০টি গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়ে গিয়েছে রাফার, যার সিংহভাগ ট্রফি এসেছে ফরাসি ওপেন জয়ের মধ্যে দিয়ে।

ফরাসি ওপেনে ২০২১ সালেও দুরন্ত ফর্মে রয়েছেন তিনি। টুর্নামেন্টের তৃতীয় রাউন্ডে ব্রিটেনের ক্যামেরুন নরিকে কার্যত উড়িয়ে দিলেন  তিনি। ক্লে কোর্টে তাঁর চিরাচরিত দাপট দেখিয়ে শেষ ষোলোয় পৌঁছে গেলেন রাফায়েল নাদাল। প্রসঙ্গত এই জয়ের মধ্যে দিয়ে তিনি অনন্য এক নজির ও গড়ে ফেললেন। এই নিয়ে কোন গ্রান্ড স্ল্যামের চতুর্থ রাউন্ডে ৫০ নম্বর বার পা রাখলেন তিনি। ক্যামেরন নরিকে হারালেন ৬-৩, ৬-৩, ৬-৩ ব্যবধানে। ব্রিটিশ প্রতিপক্ষের বিরুদ্ধে তৃতীয় বাছাই নাদালের জিততে সময় লেগেছে মাত্র দুই ঘণ্টা সাত মিনিট।

উল্লেখ্য, ২০১৯ সালের ফাইনালে ডমিনিক থিয়েমের কাছে সেট হারানোর পর আর রোলাঁ গারোয় একটিও সেটে হারেননি নাদাল। আজকের জয়ে টানা ৩০টি সেট জিতলেন ১৩ বারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন নাদাল । এবার যদি ফরাসি ওপেনের শিরোপা তিনি জিতলেই তিনি ২১ গ্র্যান্ড স্ল্যাম জয়ের মধ্যে দিয়ে টপকে যাবেন কিংবদন্তি রজার ফেডেরারকে। পরবর্তী রাউন্ডে তার প্রতিপক্ষ ১৯ বছর বয়সী ইতালিয় প্রতিপক্ষ জানিক সিনার।

প্রসঙ্গত দ্বিতীয় সেটে নাদাল একটা সময় বেশ চাপে পড়ে গেছিলেন। পরপর দু'বার তিনি নিজের সার্ভ পর্যন্ত ধরে রাখতে ব্যর্থ হন। যদিও সেই সুযোগ সেভাবে কাজে লাগাতে পারেননি ক্যামেরুন নরি। উল্লেখ্য নাদাল ছাড়া শুধুমাত্র ফেডেরার এবং জোকোভিচের গ্র্যান্ড স্ল্যামে ৫০ কিংবা তার বেশিবার শেষ ১৬ তে খেলার নজির রয়েছে।

বন্ধ করুন