বাংলা নিউজ > ময়দান > French Open 2022: চার সেটেই জোকারকে মাত করে সেমিতে ক্লে-কোর্টের রাজা নাদাল
জকোভিচকে হারিয়ে ফরাসি ওপেনেরে সেমিফাইনালে উঠলেন নাদাল (ছবি-এএফপি) (AFP)

French Open 2022: চার সেটেই জোকারকে মাত করে সেমিতে ক্লে-কোর্টের রাজা নাদাল

  • ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং বিশ্বের এক নম্বর তারকা নোভাক জকোভিচকে পরাজিত করে ফ্রেঞ্চ ওপেন 2022-এ পুরুষদের সিঙ্গেলসের সেমিফাইনালে প্রবেশ করেছেন রাফায়েল নাদাল৷ ফ্রেঞ্চ ওপেন ২০২২-এর সবচেয়ে কঠিন এবং হাই প্রোফাইল ম্যাচের ফলাফল যথাক্রমে ৬-২, ৪-৬, ৬-২, ৭-৬(৭-৪)। 

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং বিশ্বের এক নম্বর তারকা নোভাক জকোভিচকে পরাজিত করে ফ্রেঞ্চ ওপেন ২০২২-এ পুরুষদের সিঙ্গেলসের সেমিফাইনালে প্রবেশ করেছেন রাফায়েল নাদাল। ফ্রেঞ্চ ওপেন ২০২২-এর সবচেয়ে কঠিন এবং হাই প্রোফাইল ম্যাচের ফলাফল যথাক্রমে ৬-২, ৪-৬, ৬-২, ৭-৬(৭-৪)। বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচ কোয়ার্টার ফাইনালে ১৩ বারের ফ্রেঞ্চ ওপেন বিজয়ী রাফায়েল নাদালের কাছে পরাজিত হন। এর মাধ্যমে ১৫তম বারের মতো ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনাল খেলতে দেখা যাবে নাদালকে। রেকর্ড ২২তম গ্র্যান্ড স্লাম জেতার থেকে মাত্র দুই ধাপ দূরে রয়েছেন ক্লে-কোর্টের রাজা রাফনাদাল।

ফ্রেঞ্চ ওপেনের ডিফেন্ডিং চ্যাম্পিয়নের পাশাপাশি বিশ্বের এক নম্বর সার্বিয়ার নোভাক জকোভিচ। কিন্তু, রাফায়েল নাদাল এদিন প্রমাণ করেছেন যে তিনিই কোর্টের আসল রাজা। তার সামনে দাঁড়ানো সহজ নয়। একই সময়ে, এটি ছিল অষ্টমবার যখন ফ্রেঞ্চ ওপেনে উভয় তারকা একে অপরের বিরুদ্ধে নেমেছিলেন। এদিন কোর্টে চার ঘণ্টা ১২ মিনিটের লড়াই-এর পরে জয় নিশ্চিত করেন নাদাল। ২১ বারের গ্র্যান্ড স্লাম বিজয়ী এখন শুক্রবার তৃতীয় বাছাই আলেকজান্ডার জাভেরেভের মুখোমুখি হবেন। জার্মানির ২৫ বছর বয়সী জাভেরেভ টানা দ্বিতীয়বার সেমিফাইনালে উঠেছেন।

দুই টেনিস গ্রেট রাফায়েল নাদাল এবং নোভাক জকোভিচের মধ্যে এটি ছিল ৫৯তম ম্যাচ। ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়ার আগে জকোভিচের ৩০টি এবং রাফায়েল নাদাল ২৮টি ম্যাচ জিতেছেন। সার্বিয়ার জকোভিচ ২৮টি ফাইনালে নাদালের সাথে লড়াই করেছেন এবং ১৫টি শিরোপা জিতেছেন। গত বছর সেমিফাইনালে জকোভিচের কাছে হেরে যাওয়ার আগে স্পেনের রাফায়েল নাদাল টানা চারটি ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতেছিলেন। জকোভিচ বিশ্বের একমাত্র টেনিস খেলোয়াড় যিনি চারটি গ্র্যান্ড স্লামেই রাফায়েল নাদালকে হারিয়েছিলেন।

এদিকে রাফায়েল নাদাল তাকে টুর্নামেন্ট থেকে ছিটকে দেন এবং ২২তম গ্র্যান্ড স্লাম জয়ের কাছাকাছি এসেছেন। কোভিড ১৯ এর ভ্যাকসিন না নেওয়ার কারণে জকোভিচ এই বছর অস্ট্রেলিয়ান ওপেনও খেলতে পারেননি। এমন পরিস্থিতিতে তার ২১তম গ্র্যান্ড স্লাম জেতার অপেক্ষা আরও বেড়েছে।

বন্ধ করুন