বাংলা নিউজ > ময়দান > রোহিত, কোহলিদের পাকাপাকি বাদ দিলে হার্দিককেই তো অধিনায়ক করতে হবে, সাফ কথা গম্ভীরের

রোহিত, কোহলিদের পাকাপাকি বাদ দিলে হার্দিককেই তো অধিনায়ক করতে হবে, সাফ কথা গম্ভীরের

গৌতম গম্ভীর, রোহিত শর্মা, বিরাট কোহলি এবং হার্দিক পাণ্ডিয়া।

তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়ার নেতৃত্বে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০২৩ সালের প্রথম আন্তর্জাতিক ম্যাচে রোহিতহীন টিম ইন্ডিয়া রোমাঞ্চকর জয় পেয়েছে। হার্দিকের নেতৃত্বাধীন ভারত ২ রানে শ্রীলঙ্কাকে হারিয়েছে। এবং এই জয়ের হাত ধরে টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে ভারত।

সাদা-বলের ক্রিকেটে রোহিত শর্মার পরবর্তী অধিনায়ক কে হবেন? এই নিয়ে চলছে নানা জল্পনা। তবে এই দৌড়ে হার্দিক পাণ্ডিয়াই এগিয়ে রয়েছেন। কিন্তু ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর সাদা বলের ক্রিকেটে হিটম্যানের পরিবর্তে হার্দিককে অধিনায়ক হিসেবে বেছে নেওয়ার বিষয়ে তাঁর সংশয় প্রকাশ করেছেন।

তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়ার নেতৃত্বে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০২৩ সালের প্রথম আন্তর্জাতিক ম্যাচে রোহিতহীন টিম ইন্ডিয়া রোমাঞ্চকর জয় পেয়েছে। হার্দিকের নেতৃত্বাধীন ভারত ২ রানে শ্রীলঙ্কাকে হারিয়েছে। এবং এই জয়ের হাত ধরে টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে ভারত।

অধিনায়ক রোহিত, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং সিনিয়র ব্যাটসম্যান কেএল রাহুলকে টি-টোয়েন্টি সিরিজের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে। যে কারণে হার্দিককে অধিনায়ক করা হয়েছে এই সিরিজে। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টির আগে স্টার স্পোর্টসের একটি শো-তে গম্ভীরের কাছে জানতে চাওয়া হয়েছিল, রোহিত পরিবর্ত অধিনায়ক হিসেবে হার্দিকই কি এগিয়ে রয়েছেন?

আরও পড়ুন: ওর শট নির্বাচন আমাকে হতাশ করে- সঞ্জুর বড় সমর্থক গাভাসকারও এ বার বিরক্তি উগরালেন

উত্তরে গম্ভীর বলেন, ‘আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে। যদি সত্যিই নির্বাচকেরা রোহিত শর্মা এবং বিরাট কোহলির থেকে বেরিয়ে আসতে পারেন, তা হলে সম্ভবত হ্যাঁ। রোহিত যখন ফিরে আসবে, তখন হার্দিকের মতো কাউকে অধিনায়ক হিসেবে তাঁর জায়গায় নেওয়াটা কঠিন হবে। কারণ ওকে শুধুমাত্র একটি আইসিসি টুর্নামেন্ট দিয়ে বিচার করা, এটি সঠিক প্যারামিটার নয়। যদি নির্বাচকেরা ইতিমধ্যেই বিরাট, কেএল রাহুল এবং রোহিত- এদের বাদ দেন, তা হলে সম্ভবত হার্দিকই এই মুহূর্তে একমাত্র লোক। কারণ তিনিই একমাত্র প্লেয়িং ইলেভেনে ফিট করেন। এবং তার পর আপনি সূর্যকুমারকে তার ডেপুটি হিসাবে পেয়েছেন। তাই আমি মনে করি, এটাই সামনের পথ হতে চলেছে।’

আরও পড়ুন: মুম্বইয়ে স্থানান্তরিত করা হচ্ছে পন্তকে, প্রয়োজনে নিয়ে যাওয়া হতে পারে বিদেশে

হার্দিক পাণ্ডিয়াকে ওডিআই সিরিজেও সহ অধিনায়র মনোনীত করা হয়েছে। কেএল রাহুল দলে থাকা সত্ত্বেও। এর থেকে বিসিসিআই-এর ভাবনা পরিষ্কার হয়ে গিয়েছে, হার্দিককে তারা সাদা-বলের অধিনায়ক হিসেবে মাথায় রেখেই এগোচ্ছে।

গম্ভীর যোগ করেছেন, ‘ও সত্যিই অসাধারণ। যেহেতু ও বিতর্ক থেকে বেরিয়ে এসেছে। যেহেতু ও গুজরাট টাইটান্সের (জিটি) অধিনায়কের দায়িত্ব নিয়ে আইপিএল জিতিয়েছে। ভারতীয় ক্রিকেটের দৃষ্টিকোণ থেকে, ওকে যা বলা হয়েছিল, তার সব কিছুই করেছে। পাশাপাশি বিশ্বকাপের দিকে তাকালে, আমি মনে করি, সেমিফাইনালে যখন ভারত চাপে ছিল (১০ ওভারে ৬২/২), ও দলের হাল ধরেছিল। আমি মনে করি, ওর সেই এক্স-ফ্যাক্টর আছে। আশা করি, ও চেষ্টা করতে পারে এবং সেই এক্স-ফ্যাক্টর বা সাহস অন্য ছেলেদের মধ্যেও সঞ্চারিত করতে পারে। এটি একটি খুব তরুণ দল, তারা নির্ভীক, এবং এটিই সকলে টি-টোয়েন্টি ক্রিকেটে দেখতে চান।’

বন্ধ করুন