বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হতে আগ্রহী ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ

ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হতে আগ্রহী ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ

গ্যারি কার্স্টেন।

২০২১ সালে টেস্টে খুবই বাজে পারফরম্যান্স করেছে ইংল্যান্ড। ১৫টি টেস্ট খেলে মাত্র ৪টিতে জিতেছে। ৯টি টেস্টে হেরে গিয়েছে ব্রিটিশ ক্রিকেটাররা। এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি টেস্ট হারের লজ্জার রেকর্ডও গড়েছে ইংল্যান্ড। এ রকম রেকর্ড বিশ্ব ক্রিকেট শুধুমাত্র বাংলাদেশেরই আছে।

ইংল্যান্ড টিমকে কোচিং করাতে আগ্রহী ভারতকে ওডিআই বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কার্স্টেন। তবে তিনি শুধুমাত্র ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নিতে আগ্রহী। সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটের নয়।

২০১৯ সালেও ইংল্যান্ডের প্রধান কোচ হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে আবেদন করেছিলেন গ্যারি কার্স্টেন। ট্রেভর বেলিসের জায়গায় কোচ হতে চেয়েছিলেন তিনি। কিন্তু ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ব্রিটিশ টিমের কোচিংয়ের দায়িত্ব তুলে দেয় ক্রিস সিলভারউডের হাতে ।

২০২১ সালে টেস্টে খুবই বাজে পারফরম্যান্স করেছে ইংল্যান্ড। ১৫টি টেস্ট খেলে মাত্র ৪টিতে জিতেছে। ৯টি টেস্টে হেরে গিয়েছে ব্রিটিশ ক্রিকেটাররা। এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি টেস্ট হারের লজ্জার রেকর্ডও গড়েছে ইংল্যান্ড। এ রকম রেকর্ড বিশ্ব ক্রিকেট শুধুমাত্র বাংলাদেশেরই আছে।

স্বাভাবিক ভাবেই ইংল্যান্ডের টেস্ট দলের হতাশাজনক পারফরম্যান্সের পর বর্তমান কোচ ক্রিস সিলভারউডকে নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। তাঁর চাকরি না থাকার সম্ভাবনা প্রবল। এই পরিস্থিতিতেই ইংল্যান্ডের টেস্ট দলের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন গ্যারি কার্স্টেন।

আই-নিউজে কার্স্টেন দাবি করেছেন, ‘এটি (ইংল্যান্ডের কোচ) সব সময় আমার বিবেচনায় থাকে, কারণ এটি অনেক সম্মানের। এখনও পর্যন্তআমি দু’বা র (২০১৫ এবং ২০১৯) ইংল্যান্ডের কোচ হতে আগ্রহ প্রকাশ করেছি এবং সব সময়েই আমি স্পষ্ট করে দিয়েছি যে সব ফরম্যাটের দায়িত্ব নিতে আমি রাজি নই। যখন ক্রিকেট বোর্ডগুলো আলাদা আলাদা ফরম্যাটের কোচিং নিয়ে ভাবে, তখন আমি আগ্রহ দেখাই।’

তিনি আরও বলেন, ‘একটি টেস্ট দলের সাথে কাজ করা বা ওয়ানডে দলের সাথে কাজ করা, সেটা দারুণ বিষয়। আমার মতে, ইংল্যান্ডের ওয়ানডে দল একেবারে সংগঠিত, এই মুহূর্তে বিশ্বের সেরা ওয়ানডে দল তারা। তবে টেস্ট দল এখনও কিছুটা ধুঁকছে। আর এই মুর্হূতে টেস্ট দলের দায়িত্ব নিতে পারলে দারুণ বিষয় হবে বলে আমি মনে করি।’

কোচ হিসেবে কার্স্টেনের বড় সাফল্য ২০১১ সালে ভারতকে ওডিআই বিশ্বকাপে চ্যাম্পিয়ন করা। সে বার ২৮ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল ভারত। এর পর ২০১১-২০১৩ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন। তাঁর অধীনে ২০১২ সালে আইসিসি-র টেস্টের ক্রমতালিকায় তালিকায় শীর্ষে উঠেছিলো দক্ষিণ আফ্রিকা। ২০১৩ সালের অগস্টে জাতীয় দলের কোচিং দায়িত্ব ছেড়ে দেওয়ার পর, বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি দলে কোচিং করাচ্ছিলেন কার্স্টেন। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, বিবিএলে হোবার্ট হারিকেন্সের দায়িত্বে ছিলেন তিনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'৪ আসনও পাবে না…', ইন্ডিয়ার বড় শরিককে নিয়ে শাহি দাবি, খোঁচা - 'মমতা PM হবেন?' জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের ‘দুই চাটুজ্যের দেখা..’, কলকাতা থেকে দূরে একফ্রেমে প্রসেনজিৎ-শাশ্বত, ব্যাপারটা কী মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা

Latest IPL News

জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.