বাংলা নিউজ > ময়দান > সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলে ব্রাত্য অশ্বিন, হতবাক গম্ভীর-নেহরারা
রবিচন্দ্রন অশ্বিন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
রবিচন্দ্রন অশ্বিন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলে ব্রাত্য অশ্বিন, হতবাক গম্ভীর-নেহরারা

  • শেষবার রঙিন জার্সিতে দেশের হয়ে অশ্বিন প্রতিনিধিত্ব করেছেন ২০১৭ সালে।

শুভব্রত মুখার্জি

ভারতীয় জাতীয় টেস্ট দলে রবিচন্দ্রন অশ্বিন প্রথম একাদশের নিয়মিত সদস্য। তবে সীমিত ওভারের ক্রিকেটে প্রথম একাদশে বহুদিন হল তিনি সুযোগ পান না। শেষবার রঙিন জার্সিতে দেশের হয়ে অশ্বিন প্রতিনিধিত্ব করেছেন ২০১৭ সালে।

২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের হয়ে খেলার পরে আর তিনি সীমিত ওভারের দলে জায়গা পাননি। ওই সময় অশ্বিন সীমিত ওভারের ফরম্যাটে একেবারেই ভালো পারফর্ম করতে পারছিলেন না। সেই কারণে অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে দলের বাইরে চলে যেতে হয়। তাঁর বদলে দলে জায়গা পান কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহালরা। তাঁরা অশ্বিনের বদলে জাতীয় দলের নিয়মিত সদস্য হয়ে যান। সাম্প্রতিককালে টেস্টে দুরন্ত পারফরম্যান্স করলেও সীমিত ওভারের ক্রিকেটে যে এখনই তাঁকে ফেরানোর পরিকল্পনা নেই টিম ম্যানেজমেন্টের, তা টি-টোয়েন্টি প্রতিযোগিতায় দল নির্বাচনেই স্পষ্ট করে দিয়েছে বিসিসিআই।

আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে খেলতে নামার আগেই সীমিত ওভারের ক্রিকেটে ফের অশ্বিনকে ব্রাত্য রাখায় মুখ খুললেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর, আশিস নেহরারা।

এক সাক্ষাৎকারে গম্ভীর বলেছেন, 'যে ৪০০ টেস্ট উইকেটের নেওয়ার মুখোমুখি দাঁড়িয়ে, পাঁচটি টেস্ট শতরান করেছেন, তাঁকে সীমিত ওভারের ক্রিকেট থেকে বাদ দেওয়া দুর্ভাগ্যজনক। অশ্বিন একজন অসাধারণ বোলার। ওর বোলিংয়ের সূক্ষ্ম বৈচিত্র্য রয়েছে। ওর বোলিংয়ের মাধ্যমে যেভাবে ও ম্যাচে প্রভাব ফেলে তা এককথায় অনবদ্য‌।'

গম্ভীরের মতকে সমর্থন বলেছেন প্রাক্তন ক্রিকেট তারকা আশিস নেহরা। তিনি জানিয়েছেন, 'ঘরের মাঠে বল হাতে অশ্বিনের পারফরম্যান্স দুরন্ত। হোম কন্ডিশনে খেলার সময়ে যেভাবে ও অভিজ্ঞতা এবং আত্মবিশ্বাস নিয়ে খেলে সেখানেই ও বাকিদের সঙ্গে তফাৎ গড়ে দেয়।'

বন্ধ করুন