সাম্প্রতিককালের তিন ভারত অধিনায়ক কোহলি, সৌরভ ও কুম্বলে। ছবি- বিসিসিআই।
সাম্প্রতিককালের তিন ভারত অধিনায়ক কোহলি, সৌরভ ও কুম্বলে। ছবি- বিসিসিআই।

গম্ভীরের মতে আরও বেশিদিন নেতৃত্বে থাকলে এই ভারত অধিনায়ক ভেঙে দিতেন সব রেকর্ড

  • গৌতম গম্ভীর তাঁর দেখা সেরা ক্যাপ্টেন হিসেবে যাঁর নাম জানালেন, তা অপ্রত্যাশিত মনে হতে ক্রিকেটপ্রেমীদের কাছে।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করা গৌতম গম্ভীর একাধিক ভারত অধিনায়কের অধীনে মাঠে নেমেছেন। সৌরভের পর জাতীয় দলে গম্ভীরের ক্যাপ্টেন ছিলেন রাহুল দ্রাবিড় ও অনিল কুম্বলে। মহেন্দ্র সিং ধোনির ক্যাপ্টেন্সিতে তিনি ২০০৭ টি-২০ ও ২০১১ ওয়ান ডে বিশ্বকাপ জিতেছেন। শেষে বিরাট কোহলির ক্যাপ্টেন্সিতে শেষবার টেস্ট ক্রিকেটে কাম ব্যাক করেন গম্ভীর।

সাম্প্রতিককালে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেওয়া অনবদ্য সব ক্যাপ্টেনের মধ্যে সেরা একজনকে বেছে নেওয়া নিঃসন্দেহে কঠিন কাজ। তবে বরাবরই স্পষ্টবাদী হিসেবে পরিচিত গম্ভীর এক্ষেত্রে কোনওরকম রাখঢাক না করে নিজের মতামত জানাতে কুণ্ঠাবোধ করলেন না। তাঁর মতে সেরা ভারত অধিনায়ক হিসেবে গম্ভীর যাঁকে ভোট দিলেন, ক্রিকেটপ্রেমীদের কাছে তা খানিকটা অপ্রত্যাশিত মনে হতে পারে।

গম্ভীর জানালেন, তাঁর দেখা সেরা ভারত অধিনায়ক হলেন অনিল কুম্বলে। যদিও নিতান্ত কম সময়ের জন্য জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন জাম্বো। গম্ভীর এও মনে করেন যে, যদি আরও বেশি সময় জাতীয় দলের ক্যাপ্টেন থাকতেন কুম্বলে, তবে তিনি সব ক্যাপ্টেন্সি রেকর্ড ভেঙে দিতে পারতেন।

টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার তথা বর্তমান বিজেপি সাংসদ গম্ভীর বলেন, 'ধোনির রেকর্ড ওর হয়ে কথা বলছে। তবে আমি যাদের নেতৃত্বে মাঠে নেমেছি, তাদের মধ্যে কুম্বলেই সেরা অধিনায়ক।'

গম্ভীর আরও বলেন, 'সৌরভ ক্যাপ্টেন হিসেবে আসাধারণ কাজ করেছে। তবে যদি কাউকে আরও বেশিদিন জাতীয় দলের নেতৃত্বে দেখতে চাইতাম, সে হল কুম্বলে। সম্ভবত ওর নেতৃত্বে আমি ৬টি টেস্ট খেলেছি। ও ভারতীয় দলকে খুব বেশিদিন নেতৃত্ব দেয়নি। তবে আরও বেশিদিন ভারতের ক্যাপ্টেন থাকলে ও অনেক রেকর্ড ভেঙে দিত নিশ্চিত।'

কুম্বলের ক্যাপ্টেন্সিতে ভারত ১৪টি টেস্টে মাঠে নেমেছে। তার মধ্যে ৩টি টেস্টে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ড্র করেছে ৫টি টেস্ট এবং হেরেছে ৬টি টেস্টে।

বন্ধ করুন