বাংলা নিউজ > ময়দান > T20 World Cup 2022: ৫ উইকেট নিয়েও জায়গা হল না ভুবনেশ্বরের, গম্ভীরের টি-২০ বিশ্বকাপ স্কোয়াডে চমক মহসিন
ভুবনেশ্বর কুমার। ছবি- এপি (AP)

T20 World Cup 2022: ৫ উইকেট নিয়েও জায়গা হল না ভুবনেশ্বরের, গম্ভীরের টি-২০ বিশ্বকাপ স্কোয়াডে চমক মহসিন

  • ১৫ জনের স্কোয়াডে জায়গা পেলেন না দীনেশ কার্তিক, রবিচন্দ্রন অশ্বিন, দীপক চাহাররা।

এশিয়া কাপের আসরে টিম ইন্ডিয়ার সার্বিক পারফর্ম্যান্সে যে ফাঁক-ফোকর দেখা গিয়েছে, টি-২০ বিশ্বকাপের আগে সেগুলি মেরামতের বিশেষ সময় হাতে নেই ভারতীয় টিম ম্যানেজমেন্টের। বিশ্বকাপের আগে ঘরের মাঠে ৬টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। যদিও সেই ম্যাচগুলিতে নতুন কম্বিনেশন যাচাইয়ের যথাযথ সুযোগ পাবেন না রোহিত শর্মারা। কেননা, বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে অবিলম্বে।

অর্থাৎ, বিশ্বকাপের স্কোয়াড নিয়েই কার্যত ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২টি টি-২০ সিরিজ খেলতে হবে ভারতকে। তাতে অস্ট্রেলিয়ার টিকিট পাওয়া ক্রিকেটাররা একজোট হওয়ার পর্যাপ্ত সময় পাবেন এই যা।

চোট-আঘাতের জন্য এশিয়া কাপে পূর্ণ শক্তির দল হাতে পায়নি ভারত। তবে বিশ্বকাপের আগে রবীন্দ্র জাদেজা ছাড়া বাকি সকলকেই স্কোয়াডে পেতে পারে টিম ইন্ডিয়া। যদিও হেড কোচ রাহুল দ্রাবিড় ইঙ্গিত দিয়েছেন যে, তাঁরা জাদেজার আশা এখনই ছাড়ছেন না।

সুতরাং, ভারতের এশিয়া কাপ ও বিশ্বকাপের স্কোয়াডের মধ্যে ফারাক চোখে পড়বে নিশ্চিত। এই অবস্থায় কোন ১৫ জনের স্কোয়াড নিয়ে অস্ট্রেলিয়ায় উড়ে যাওয়া উচিত টিম ইন্ডিয়ার, তা নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা। বিশেষজ্ঞরা নিজেদের মতামত জানাতে শুরু করেছেন ইতিমধ্যেই। স্টার স্পোর্টসের আলোচনায় গৌতম গম্ভীর টি-২০ বিশ্বকাপের জন্য নিজের পছন্দের ভারতীয় স্কোয়াড গড়ে নিতে বসে রীতিমতো চমকে দিলেন। আসলে তিনি এমন একজন ক্রিকেটারকে দলে রাখা উচিত বলে মন্তব্য করলেন, যাঁর কথা কোনওভাবেই আলোচনায় উঠে আসেনি এখনও পর্যন্ত।

আরও পড়ুন:- Virat Kohli's 10 Records: এক সেঞ্চুরিতেই ১০টি নজির গড়লেন কোহলি, চোখ রাখুন তালিকায়

গম্ভীর চান, বিশ্বকাপে ভারত ৫ জন বিশেষজ্ঞ পেসার নিয়ে খেলতে যাক। সেই পাঁচজন পেসারের মধ্যে গৌতম আইপিএলে নজর কাড়া মহসিন খানকে রাখার পরামর্শ দিলেন। মহসিন অস্ট্রেলিয়ার পিচে বাউন্স আদায় করে নিতে পারবেন বলে বিশ্বাস গম্ভীরের।

উল্লেখযোগ্য বিষয় হল, গম্ভীরের বেছে নেওয়া বিশ্বকাপের স্কোয়াডে জায়গা হল না ভুবনেশ্বর কুমার ও দীপক চাহারের। মহসিন ছাড়া বাকি চার পেসার হিসেবে গম্ভীর বেছে নিয়েছেন জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, হার্ষাল প্যাটেল ও অর্শদীপ সিংকে। ভুবনেশ্বর এবার এশিয়া কাপে সব থেকে বেশি ১১টি উইকেট নিয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে ৪টি ও অফগানিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচে একাই ৫টি উইকেট নেন তিনি। তা সত্ত্বেও গম্ভীর ভুবিকে বাতিলের খাতায় ফেলে দিলেন।

আরও পড়ুন:- Virat Kohli Hits Century: অবশেষে শাপমুক্তি, ১০২০ দিন পরে আন্তর্জাতিক শতরান কোহলির

গম্ভীর ঋষভ পন্তের সঙ্গে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে সঞ্জু স্যামসনকে বিশ্বকাপের স্কোয়াডে রাখার পরামর্শ দিয়েছেন। দীনেশ কার্তিককে তিনি বিবেচনায় রাখছেন না। গৌতমের দলে নাম নেই রবিচন্দ্রন অশ্বিনেরও। যদিও হুডাকে দিয়ে কয়েক ওভার স্পিন বোলিং করিয়ে নেওয়ার পরামর্শও দিয়েছেন প্রাক্তন নাইট অধিনায়ক।

টি-২০ বিশ্বকাপের জন্য গৌতম গম্ভীরের বেছে নেওয়া ভারতীয় স্কোয়াড: রোহিত শর্মা (ক্যাপ্টেন), লোকেশ রাহুল (ভাইস ক্যাপ্টেন), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্ত (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), দীপক হুডা, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, অর্শদীপ সিং, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, হার্ষাল প্যাটেল ও মহসিন খান।

বন্ধ করুন