বাংলা নিউজ > ময়দান > কেন রোহিতকে টেস্ট দলের অধিনায়ক হিসেবে চাইছেন না, কারণ ব্যাখ্যা করলেন গাভাসকর
সুনীল গাভাসকর এবং রোহিত শর্মা।
সুনীল গাভাসকর এবং রোহিত শর্মা।

কেন রোহিতকে টেস্ট দলের অধিনায়ক হিসেবে চাইছেন না, কারণ ব্যাখ্যা করলেন গাভাসকর

  • রোহিতকে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে না ভাবার বড় কারণ হল, তাঁর বয়স এবং ফিটনেসের সমস্যা।

দলের সহ-অধিনায়ক হওয়া সত্ত্বেও কিংবদন্তি সুনীল গাভাসকর মনে করেন, টেস্টে বিরাট কোহলির জায়গায় অধিনায়ক হওয়ার জন্য রোহিত শর্মা সেরা প্রার্থী হতে পারেন না। ভারতের প্রাক্তন অধিনায়ক এর জন্য অবশ্য কিছু কারণ ব্যাখ্যা করেছেন। গাভাসকর বরং ভারতের পরবর্তী টেস্ট অধিনায়ক হিসাবে ঋষভ পন্তকে সমর্থন করছেন। আর এর বড় কারণ হল, পন্তের  বয়স ২৩ বছর।

ভারতের ওডিআই এবং টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে ৩৪ বছরের রোহিতকে সমর্থন করার কারণ হিসেবে গাভাসকরের যুক্তি, ভবিষ্যতের অধিনায়ক তৈরি না হওয়া পর্যন্ত স্টপ গ্যাপ হিসেবে রোহিত এই দায়িত্ব সামলাতে পারেন। রোহিতকে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে না ভাবার বড় কারণ হল, তাঁর বয়স এবং ফিটনেসের সমস্যা।

স্পোর্টস তকে গাভাসকর বলেছেন, ‘রোহিতের বড় সমস্যা হল, ওর ফিটনেসের অভাব রয়েছে। অধিনায়ক হিসেবে এমন একজন খেলোয়াড়ের প্রয়োজন, যে ফিট থাকবে এবং সব ম্যাচের জন্য তাকে পাওয়া যাবে। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউসের হ্যামস্ট্রিংয়ের একটি সমস্যা ছিল। এবং সেই চোট নিয়ে যগি কোনও প্লেয়ার খেলে, সেক্ষেত্রে দ্রুত দৌড়ানোর সময়ে বা দ্রুত সিঙ্গল নেওয়ার সময়ে, চোট আবার দেখা দেয়।’ সম্প্রতি হ্যামস্ট্রিং চোটের জন্য দক্ষিণ আফ্রিকা সফর থেকেই ছিটকে গিয়েছেন রোহিত।

গাভাসকর আরও বলেছেন, ‘আর এটা যদি ধারাবাহিক ভাবে চলতে থাকে, তাহলে অধিনায়ক হিসেবে অন্য কাউকে বেছে নেওয়াটাই ভালো। সে ক্ষেত্রে এমন একজন খেলোয়াড়কে বেছে নেওয়াই ভালো যার কোনও চোট সমস্যা নেই। কিন্তু রোহিতের এই নিয়মিত চোটের বিষয়টির জন্যই ওকে নিয়ে আমার দ্বিধা রয়েছে। এই কারণেই আমি মনে করি যে সমস্ত ফরম্যাটে খেলতে পারে, এমন একজন খেলোয়াড়কেই অধিনায়ক করা উচিত।’

বন্ধ করুন