বাংলা নিউজ > ময়দান > প্রত্যাশিত জয় ইতালি, জার্মানির, দেশের জার্সিতে ইব্রার প্রত্যাবর্তন
গোলের পর জার্মান ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- গেটি।
গোলের পর জার্মান ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি- গেটি।

প্রত্যাশিত জয় ইতালি, জার্মানির, দেশের জার্সিতে ইব্রার প্রত্যাবর্তন

  • গ্রিসের সঙ্গে ড্র করে পয়েন্ট হারাল স্পেন।

শুভব্রত মুখার্জি

আর হাতে রয়েছে মাত্র ১টা বছর। তারপরেই কাতারের বুকে বিশ্বকাপ ফুটবলের মঞ্চ কাঁপাতে নেমে পড়বেন সারা বিশ্বের তাবড় তাবড় ফুটবলাররা। ইতিমধ্যেই সেই যোগ্যতা অর্জনের লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েছে সমস্ত দেশগুলো। বৃহস্পতিবার রাতে যোগ্যতা অর্জনের ম্যাচে নেমেছিল ইউরোপীয় ফুটবলের পাওয়ার হাউস দেশগুলো। নিজেদের যোগ্যতা অর্জনের ম্যাচে সহজ জয় তুলে নিল জার্মানি, ইতালির মতো শক্তিধর দেশগুলো।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে নিজেদের প্রথম ম্যাচে প্রত্যাশিত জয় পেল ইতালি ও জার্মানি। সুইডেনও জয়ের সরনীতে ফিরল। ফলে ৩৯ বছর বয়সে নিজের প্রত্যাবর্তনের ম্যাচকে স্মরণীয় করে রাখলেন দলের অন্যতম সেরা তারকা ফুটবলার ইব্রাহিমোভিচ।

বিশ্বকাপের বাছাইপর্বে ইউরোপীয় ক্ষেত্রের কোয়ালিফায়ারে মাঠে নেমেছিল প্রাক্তন তিন বিশ্বচ্যাম্পিয়ন দেশ জার্মানি, স্পেন ও ইতালি। পাশাপাশি এদিন মাঠে নেমেছিল ইব্রাহিমোভিচের সুইডেনও। সাড়ে চার বছর পর দেশের সেরা তারকার প্রত্যাবর্তনের দিনে জয় দিয়ে স্মরণীয় করে রাখলেন জেনি অ্যান্ডারসনের শিষ্যরা।

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও ইতালি নিজেদের মাঠে প্রত্যাশিত জয় পেলেও গ্রিসের সঙ্গে ড্র করে পয়েন্ট হারাল স্পেন। গ্রুপ জে’র বিশ্বকাপ বাছাইপর্বের ইউরোপীয় অঞ্চলের ম্যাচে ঘরের মাঠে আইসল্যান্ডের মুখোমুখি হয় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

ঘরের মাঠ এমএসভি-অ্যারেনায় বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে সহজ জয় তুলে নিল জোয়াকিম লো’র শিষ্যরা। স্বাগতিকদের হয়ে গোল তিনটি করেন লিওন গোরেতজেকা, কাই হার্ভটজ এবং ইলকাই গুন্দোয়ান।

ম্যাচের তিন মিনিটের মাথায় লিওন গোরেতজেকার গোলে লিড নেয় জার্মানরা। বাঁ পায়ের দুর্দান্ত ফিনিশিংয়ে বল জালে জড়ান বাভারিয়ার ২৬ বছর বয়সী এই মিডফিল্ডার।এর ঠিক পাঁচ মিনিট পরেই গোল করে লিড দ্বিগুণ করৈন কাই হার্ভর্টজ। চেলসি মিডফিল্ডার হাভর্টজ কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন।

দ্বিতীয়ার্ধের ১১তম মিনিটের মাথায় ইলকাই গুন্দোয়ান গোল করে ব্যবধান ৩-০ করে জার্মানির জয় নিশ্চিত করেন তিনি । সের্হি জিনাব্রির পাস পেয়ে জোরালো শটে বল জালে জড়ান ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার। আগামী রবিবার নিজেদের পরের ম্যাচে তারা মুখোমুখি হবে রোমানিয়ার। ম্যাচটি খেলা হবে রোমানিয়ার মাঠে।

২০০৬ সালে চতুর্থ ও সর্বশেষ বিশ্বকাপ জেতা ইতালি পরের দুই আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পরে ২০১৮ আসরে মূল পর্বেই উঠতে ব্যর্থ হয়েছিল। তবে এবার আজ্জুরিরা জয় দিয়েই বাছাইপর্ব শুরু করেছে। প্রথম ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারাল রবের্তো মানচিনির দল। কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ইউরোপীয় অঞ্চলে ‘সি’ গ্রুপের ম্যাচে নিজেদের মাঠে ২-০ গোলে জিতল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বিরতির মাত্র আট মিনিট আগে দমেনিকো বেরারদি দলকে এগিয়ে দেন গোল করে। এরপরেই ব্যবধান দ্বিগুণ করেন চিরো ইম্মোবিলে। বাকি সময় আর কোনও গোল হয়নি ম্যাচে। আগামী সোমবার নিজেদের দ্বিতীয় ম্যাচে বুলগেরিয়ার বিপক্ষে মাঠে নামবে ইতালি। গ্রুপের অন্য ম্যাচে স্বাগতিক বুলগেরিয়াকে ৩-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড।

বন্ধ করুন