বাংলা নিউজ > ময়দান > প্রতিবন্ধী ক্রিকেটারদের জন্য বিসিসিআই-এর ভাবনাচিন্তা নিয়ে মুখ খুললেন জয় শাহ
বিসিসিআই সচিব জয় শাহ।
বিসিসিআই সচিব জয় শাহ।

প্রতিবন্ধী ক্রিকেটারদের জন্য বিসিসিআই-এর ভাবনাচিন্তা নিয়ে মুখ খুললেন জয় শাহ

  • প্রতিবন্ধী ক্রিকেটারদের পাশে দাঁড়াতে পেরে উচ্ছ্বসিত বিসিসিআই সচিব জয় শাহ।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ হিন্দুস্তান টাইমসের সঙ্গে কথোপকথনে প্রতিবন্ধী ক্রিকেট নিয়ে নিজের ভাবনার কথা তুলে ধরেছেন।

বিসিসিআই-এর প্রায় ১০ বছর লেগে গিয়েছিল প্রতিবন্ধীদের জন্য ক্রিকেটকে তাদের উইং-এর মধ্যে আনতে। বিসিসিআই কী ভাবে আশ্বস্ত হল?

যখন আমি বোর্ডের সেক্রেটারি নির্বাচিত হই, তখন এটি এমন একটি বিষয় ছিল যা আমার হৃদয়ের কাছাকাছি ছিল এবং আমি এই জায়গায় পরিবর্তন আনতে চেয়েছিলাম। আমি আমাদের প্রতিবন্ধী ক্রিকেটারদের জন্য একটি ব্যবস্থা তৈরি করতে খুব আগ্রহী ছিলাম, যাতে তারা বিসিসিআই-এর দ্বারা উপকৃত হতে পারে। আমি আনন্দিত যে আমরা সব বাধা টপকে গিয়েছি।

ভারতে বিভিন্ন ভাবে সক্ষম ক্রিকেটারদের নিয়ে একাধিক স্থানীয় সংস্থা কাজ করেছিল। তাদের কি হবে?

যখন আমরা ভিন্ন ভাবে প্রতিবন্ধী ক্রিকেটারদের শনাক্তকরণ এবং স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া শুরু করি, তখন আমার কাছে চার থেকে পাঁচটি সংস্থা এসেছিল, সবাই স্বীকৃত হতে চায়। তাদের সবাইকে এক ছাতার নীচে আনতে, তাদের উদ্বেগ বুঝতে এবং তাদের যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বেশির ভাগ সময় ব্যয় হয়েছিল।

পরবর্তী পদক্ষেপ কি?

আমাদের লক্ষ্য ছিল খুব স্পষ্ট যে যে সংস্থাটিকে স্বীকৃতি দেওয়া হবে তাদের প্রক্রিয়া, তাদের দৈনন্দিন কাজকর্ম, তাদের কার্যক্রম এবং তাদের নির্বাচন নীতি সম্পূর্ণ স্বচ্ছ হতে হবে, যাতে প্রতিভাবান ক্রিকেটাররা ক্ষতিগ্রস্থ না হয়। এখন যেহেতু তারা বিসিসিআই-এর অধীনে, আমরা তাদের কিছু নির্দেশিকা দিয়েছি, যার অধীনে সমস্ত বিসিসিআই-স্বীকৃত ম্যাচ অনুষ্ঠিত হয়। আমাদের কমিটি উন্নয়নের জন্য একটি রোডম্যাপ তৈরি করছে এবং শীঘ্রই তা বোর্ডের কাছে উপস্থাপন করবে।

বন্ধ করুন