বাংলা নিউজ > ময়দান > 'সোনার ছেলে' নীরজকে অভিনব উপায়ে সম্মান জানাল ভারতীয় ডাক বিভাগ
নীরজ চোপড়া (ছবি:পিটিআই) (PTI)

'সোনার ছেলে' নীরজকে অভিনব উপায়ে সম্মান জানাল ভারতীয় ডাক বিভাগ

  • ভারতীয় ডাক বিভাগের সেই বিশেষ লেটারবক্সে লেখা হয়েছে, ‘টোকিও অলিম্পিক্স ২০২০-তে জ্যাভলিনে সোনা জয়ী নীরজ চোপড়ার সম্মানে এই পোস্টবক্স স্থাপন করা হল।’

শুভব্রত মুখার্জি: ২০২১ সালের অগস্ট মাসের টোকিও অলিম্পিক গেমসের শেষের সেই রাতটা সারা বিশ্ব জুড়ে থাকা প্রত্যেক ভারতবাসীর কাছে এক অত্যন্ত গর্বের রাত। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ইতিহাসে ভারত সেদিন তার প্রথম সোনা জিততে সমর্থ হয়েছিল। সৌজন্য জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। ৮৭.৫৮ মিটার দূরত্বে নিজের জ্যাভলিনকে ছুঁড়ে সেদিন বিশ্বের তাবড় তাবড় প্রতিযোগীথের পিছনে ফেলেছিলেন তিনি। ভারতের অলিম্পিক ইতিহাসে চিরস্মরণীয় এই ঘটনার রুপকার 'সোনার ছেলে' নীরজকে অভিনব উপায়ে সম্মান জানাল ভারতীয় ডাক (পোস্ট) বিভাগ।

অলিম্পিক্সে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে এখনও পর্যন্ত ভারতের প্রথম এবং একমাত্র পদক তাও আবার স্বর্ণপদকজয়ী সোনার ছেলেকে সম্মান জানাতে অভিনব পদক্ষেপ নিল ভারতীয় ডাক বিভাগ। নীরজের নামে একটি সোনার রং করা পোস্টবক্স বসানো হয়েছে হরিয়ানায়।

নীরজের নামে একটি সোনার রং করা পোস্টবক্স (ছবি:টুইটার)
নীরজের নামে একটি সোনার রং করা পোস্টবক্স (ছবি:টুইটার)

প্রসঙ্গত এই হরিয়ানাই নীরজের জন্মস্থান। গেমসে সোনা জয়ের পরপরেই কার্যত নীরজের গোটা জগতটাই বদলে গিয়েছে। বিজ্ঞাপনী জগতে নীরজের বাজারমূল্য যেমন বেড়ছে তেমন শুভেচ্ছা,উপহারের বন্যায় রীতিমতো ভাসছেন তিনি। আর তার মাঝেই ভারতীয় ডাক বিভাগের এই অভিনব সম্মানে সম্মানিত হলেন তিনি।

তবে নীরজ তার লক্ষ্যে অবিচল। ২০২৪ প্যারাস অলিম্পিক্সে টোকিও থেকে জেতা সোনা ধরে রাখাই তার লক্ষ্য। ফলে গত মাসেই আমেরিকার ক্যালিফোর্নিয়ায় চুলা ভিস্টায় ট্রেনিংয়ে গিয়েছেন নীরজ। ভারতীয় ডাক বিভাগের সেই বিশেষ পোস্টবক্সে লেখা হয়েছে, ‘টোকিও অলিম্পিক্স ২০২০-তে জ্যাভলিনে সোনা জয়ী নীরজ চোপড়ার সম্মানে এই পোস্টবক্স স্থাপন করা হল।’

বন্ধ করুন