বাংলা নিউজ > ময়দান > স্বাধীন ভারতে অলিম্পিক্সে প্রথম পদকজয়ীকে সম্মান গুগলের, জানেন কে এই কেডি যাদব?

স্বাধীন ভারতে অলিম্পিক্সে প্রথম পদকজয়ীকে সম্মান গুগলের, জানেন কে এই কেডি যাদব?

কুস্তিগীর কেডি যাদবকে বিশেষ সম্মান গুগলের।

রবিবার ছিল কুস্তিগীর কেডি যাদবের ৯৭তম জন্মবার্ষিকী। আর সেই জন্মবার্ষিকীতেই তারকা কুস্তিগীরকে সম্মান জানানো হল গুগল ডুডলের তরফে। কাসাবা দাদাসাহেব যাদবকেই সমর্থকেরা আদর করে ডাকতেন কেডি যাদব বলে। ভক্তরা তাঁকে আদর করে ডাকতেন 'পকেট ডায়নামো' হিসেবে।

শুভব্রত মুখার্জি: অলিম্পিক ইতিহাসে যে ক্রীড়া বিভাগে সব থেকে সফল হয়েছেন ভারতীয় ক্রীড়াবিদরা, তার মধ্যে অন্যতম কুস্তি। বলা যায়, ভারতের অলিম্পিক্সের ইতিহাসে প্রথম পদকও এসেছিল কুস্তির হাত ধরেই। স্বাধীন ভারতের অলিম্পিক্সের ইতিহাসে প্রথম পদক এনে দিয়েছিলেন কুস্তিগীর কেডি যাদব। এ বার সেই কেডি যাদবকেই সম্মান প্রদর্শন করল গুগল।

আরও পড়ুন: স্পেনের ভিসা পেলেন না ২১ জন ভারতীয় কুস্তিগীর! হাতছাড়া U-23 World Championship

আজ অর্থাৎ রবিবার ছিল কুস্তিগীর কেডি যাদবের ৯৭তম জন্মবার্ষিকী। আর সেই জন্মবার্ষিকীতেই তারকা কুস্তিগীরকে সম্মান জানানো হল গুগল ডুডলের তরফে। কাসাবা দাদাসাহেব যাদবকেই সমর্থকেরা আদর করে ডাকতেন কেডি যাদব বলে। ভক্তরা তাঁকে আদর করে ডাকতেন 'পকেট ডায়নামো' হিসেবে। ১৯৫২ সালে হেলসিঙ্কি অলিম্পিক্সে ভারতের হয়ে ব্রোঞ্জ পদক জিতেছিলেন কেডি যাদব। স্বাধীন ভারতের হয়ে অলিম্পিক্সে প্রথম পদকজয়ী কেডি যাদবের জন্ম হয়েছিল ১৯২৬ সালে। নিজের বাবার হাতেই কুস্তিতে হাতেখড়ি হয়েছিল কেডি যাদবের।

আরও পড়ুন: 'আমরা ভালো খেলায় কমনওয়েলথ থেকে কুস্তি বাদ, গেমস বয়কট করা উচিত ভারতের'

৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতার এই কুস্তিগীরকে রীতিমতো ভয় পেত বাকি কুস্তিগীররা। রিং-এ জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে একাধিক নামজাদা কুস্তিগীরকে হারিয়েছেন কেডি যাদব। বিপক্ষকে কাঁধে তুলে নিয়ে মাটিতে ছুঁড়ে ফেলতে সিদ্ধহস্ত ছিলেন তিনি। তাঁর সেরা অস্ত্র ছিল 'হেড লকিং' স্টাইল। যেখানে বিপক্ষের ঘাড়, মাথা দিয়ে হাত দিয়ে পেঁচিয়ে লক করে দিতেন তিনি। তাঁর ক্যারিয়ারের সব থেকে দুঃখের বিষয় হল, ব্রোঞ্জ জয়ের পরে তিনি অলিম্পিক্সে আর সোনা জয়ের সুযোগ পাননি। কারণ তাঁর হাঁটু এমন ভাবে ভেঙে গিয়েছিল যে, তিনি পরবর্তীতে আর কুস্তির রিং-এ নামতেই পারেননি।

বন্ধ করুন