বাংলা নিউজ > ময়দান > ভুল ছিলেন সৌরভ, সচিন? চ্যাপেলকে নিয়ে বড় দাবি রায়নার
তখন ভারতীয় দলের কোচ গ্রেগ চ্যাপেল (ছবি: গুগল)
তখন ভারতীয় দলের কোচ গ্রেগ চ্যাপেল (ছবি: গুগল)

ভুল ছিলেন সৌরভ, সচিন? চ্যাপেলকে নিয়ে বড় দাবি রায়নার

  • নিজের আত্মজীবনিতে প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ককে বিশেষ বললেন সুরেশ রায়না। নিজের আত্মজীবনি ‘What Life and Cricket Taught Me’ তে গ্রেগ চ্যাপেলের জন্য নাকি একটি আলাদা অধ্যায় লিখলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার।

নিজের আত্মজীবনি ‘What Life and Cricket Taught Me’ তে গ্রেগ চ্যাপেলের জন্য নাকি একটি আলাদা অধ্যায় লিখলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়না। ভারতীয় ক্রিকেটের অধ্যায়ে সমালোচনার কেন্দ্র বিন্দুতে থাকতেন কোচ গ্রেগ চ্যাপেল। সেই বিতর্কিত কোচকে নিজের আত্মজীবনিতে নায়ক করলেন সুরেশ রায়না। তিনি নিজের আত্মজীবনিতে প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ককে বিশেষ বললেন।

২০০৫ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতীয় দলে কোচের ভূমিকায় কাজ করেছিলেন গ্রেগ চ্যাপেল। সেই সময় নানা বিতর্ক ঘিরে ধরেছিল চ্যাপেলকে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিরোধের গল্প সকলেরই জানা। একটা সময় গ্রেগ চ্যাপেলের জন্য দল থেকে বাদ পড়তে হয়েছিল মহারাজকে। দলের মধ্যে দেখা গিয়েছিল বহু বিভেদ। 

কিন্তু সেই ঘটনার কথা কিছু না জানিয়ে রায়না নিজের আত্মজীবনিতে লিখেছেন চ্যাপেল কী ভাবে ভারতীয় দলে ইতিবাচক প্রভাব ফেলতেন। রায়নার কথায় ২০১১ সালে ভারত বিশ্বকাপ জিতেছে গ্রেগ চ্যাপেলের দুরদৃষ্টির কারণে। রায়না লিখেছেন, গ্রেগ চ্যাপেল যেই বীজটা ভারতীয় ক্রিকেটে পুতে ছিলেন সেটারই ফল ২০১১ সালে পেয়েছে ভারত।

রায়না জানিয়েছেন, ‘আমার মতে, এই প্রজন্মের ভারতীয় খেলোয়াড়দের তৈরি করার জন্য গ্রেগ অনেক কৃতিত্বের দাবিদার। তিনি যে বীজ লাগিয়েছিলেন তারই ফল আমরা পেয়েছিলাম ২০১১ বিশ্বকাপ জিতে। আমার মনে হয় বহুক্ষেত্রে তাঁর কোচিং  ঘিরে বহু বিতর্ক তৈরি হয়েছিল, তা সত্ত্বেও আমি বলতে চাই কী ভাবে জিততে হয় সেটা তিনি ভারতকে শিখিয়েছিলেন এবং জয়ের গুরুত্বকে বুঝিয়েছিলেন।’

সুরেশ রায়না নিজের আন্তর্জাতিক ক্রিকেট জীবন শুরু করেছিলেন গ্রেগ চ্যাপেলের কোচিং-এ। রায়না ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য গ্রেগ চ্যাপেল ও রাহুল দ্রাবিড়কে সমস্ত কৃতিত্ব দিতে চান।   

বন্ধ করুন