আইপিএলের প্রস্ততির ফাঁকে ধোনি। ছবি- পিটিআই (PTI)
আইপিএলের প্রস্ততির ফাঁকে ধোনি। ছবি- পিটিআই (PTI)

ধোনিকে আর জাতীয় দলে দেখছেন না হর্ষ ভোগলে

  • একটি ক্ষেত্রে সবাই একমত যে, যদি টি-২০ বিশ্বকাপের দলে ঢুকতে হয়, তবে আইপিএলে ধোনিকে ভালো কিছু করে দেখাতে হবে।

গত বছর বিশ্বকাপের পর থেকে মহেন্দ্র সিং ধোনি নিজেকে স্বেচ্ছায় জাতীয় দলের বাইরে সরিয়ে রেখেছেন। মাঝের সময়ে তাঁর অবসর নিয়ে জল্পনা চলেছে বিস্তর। তবে মুখে কুলুপ মাহির। খেলা বা অবসর, কোনও প্রসঙ্গে একটি শব্দও খরচ করেননি তিনি।

জাতীয় নির্বাচক অথবা বিসিসিআই কর্তা কারও কাছে কোনও নির্দিষ্ট তথ্য নেই ধোনির জাতীয় দলে ফেরার সম্ভাবনা প্রসঙ্গে। বিশেষজ্ঞরা নিজেদের মতো করে মতামত জানাচ্ছেন সংবাদমাধ্যমে। কেউ কেউ মনে করছেন ক্যাপ্টেন কুলের জাতীয় দলে ফেরার সম্ভাবনা শেষ। কারও মত, টি-২০ বিশ্বকাপ খেলে অবসর নেবেন তিনি। তবে একটি ক্ষেত্রে সবাই একমত যে, যদি টি-২০ বিশ্বকাপের দলে ঢুকতে হয়, তবে আইপিএলে ধোনিকে দারুন কিছু করে দেখাতে হবে।

এই অবস্থায় হর্ষ ভোগলের মত, ধোনির বোধহয় জাতীয় দলের হয়ে আর খেলার ইচ্ছা নেই। প্রখ্যাত এই ধারাভাষ্যকার জানান, অন্তর থেকে তিনি অনুভব করছেন যে, ধোনি হয়ত আর জাতীয় দলে ফেরার কথা ভাবছেন না এবং নিঃশব্দেই তিনি বিদায় জানাবেন আন্তর্জাতিক ক্রিকেটকে।

করোনা ভাইরাস নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে আইপিএলের সম্ভাবনা ক্রমশ ফিকে হচ্ছে। আইপিএল খেলা না হলে ধোনির পক্ষে জাতীয় দলে ফিরে আসা কঠিন হবে। এ-প্রসঙ্গে হর্ষ বলেন, 'ধোনি নিজে কী ভাবছে, সেটা জানা কোনও ভাবেই সম্ভব নয়। আমার মনে হয় ধোনিও ছায়াও জানে না ও কী ভাবছে। ও তুরুপের তাস এভবেই সিন্ধুকে লুকিয়ে রাখে। তবে আমার মন বলছে ধোনি বোধহয় ভারতীয় দলে ফেরার কথা আর ভাবছে না। এটা আগেও বলেছি, যেভাবে ও টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছে বা ক্যাপ্টেন্সি ছেড়েছে, তাতে ঘটা করে অবসর নেওয়ার মানসিকতা ওর নেই। একদিন হয়ত হঠাৎই সবাই উপলব্ধি করবেন যে, ধোনি খেলা ছেড়ে দিয়েছে। আইপিএলে দারুন পারফর্ম্যান্স করলে হয়ত অক্টোবর-নভেম্বর পর্যন্ত নিজেকে টেনে নিয়ে যেতে পারে। তবে আমার ধরণা ও বোধহয় আর সেটা করবে না।'

বন্ধ করুন