বাংলা নিউজ > ময়দান > মাত্র ৩৬ বছরেই সুমো থেকে অবসর নিচ্ছেন সর্বকালের সেরা সুমো পালোয়ান হাকুহো
সুমো পালোয়ান হাকুহো (ছবি:রয়টার্স)
সুমো পালোয়ান হাকুহো (ছবি:রয়টার্স)

মাত্র ৩৬ বছরেই সুমো থেকে অবসর নিচ্ছেন সর্বকালের সেরা সুমো পালোয়ান হাকুহো

  • সুমো থেকে এবার অবসর নিচ্ছেন সুমো রেসলিংয়ের সর্বশ্রেষ্ঠ চ্যাম্পিয়ন হাকুহো। এক হাজারেরও বেশি জয়ের পর সুমোকে আলবিদা জানাচ্ছেন হাকুহো।

সুমো থেকে এবার অবসর নিচ্ছেন সুমো রেসলিংয়ের সর্বশ্রেষ্ঠ চ্যাম্পিয়ন হাকুহো। এক হাজারেরও বেশি জয়ের পর সুমোকে আলবিদা জানাচ্ছেন পালোয়ান হাকুহো। মাত্র ১৫ বছর বয়সে মঙ্গোলিয়া থেকে জাপানে আসার পর সুমো রেসলিংয়ের সঙ্গে যুক্ত হন। এরপরে সুমোর শীর্ষ পদ দখল করেছিলেন হাকুহো। কিন্তু ৩৬ বছর বয়সের এই পালোয়ান হাঁটুতে ক্রমাগত চোট পান। সেই কারণেই চোটে জর্জরিত হয়ে পড়েছেন হাকুহো। শেষ পর্যন্ত সুমোকে আলবিদা জানানোর কথা ভাবলেন পালোয়ান হাকুহো। 

এখনও পর্যন্ত ১১৮৭টি ম্যাচ জিতেছেন হাকুহো। সুমোয় যা এক অন্যতম রেকর্ড। চলতি বছরের শুরুতে আঘাত অনুভব করেন তিনি। তার  ক্রীড়াজীবনের সময়, হাকুহো ইতিহাসের অন্য যে কোন সুমো পালোয়ান চেয়ে বেশি শিরোপা জিতেছেন। জয় এবং নিখুঁত চ্যাম্পিয়নশিপ রেকর্ড গড়েছিলেন তিনি। হাকুহো ২০০১ সালে সুমোতে অভিষেক করেছিলেন এবং ছয় বছর পরে ইয়োকোজুনায় উন্নীত হন। তিনি তার আক্রমণাত্মক স্টাইলের জন্যই পরিচিত। তার খেলা দেখার জন্য এই খেলায় নতুন দর্শক আসতে থাকেন অনেকেই সুমোর প্রতি নজর দেন। এই বছরের শুরুতে হাকুহোকে তার ডান হাঁটুতে একটি অপারেশন করতে হয়েছিল।

তিনি গত নভেম্বরে ইয়োকোজুনা ডিলিবারেশন কাউন্সিল থেকে একটি সতর্কবার্তা পেয়েছিলেন, তারা বলেছিলেন যে টুর্নামেন্টে ভবিষ্যতে কোন শো-ই তাকে অবসর নিতে বাধ্য করতে পারে। জুলাই মাসে তার ৪৫তম টুর্নামেন্ট জেতার পর, এই পালোয়ান জাপানি সম্প্রচারকারী এনএইচকেকে বলেছিলেন যে তার শারীরিক অবস্থা ভালো নয় এবং সে তার ক্যারিয়ার নিয়ে চিন্তা করছেন। হাকুহো ২০১৯ সালে জাপানের নাগরিকত্ব পেয়েছিলেন, যা তাকে ভবিষ্যতে জাপানের নতুন কুস্তিগীরদের প্রশিক্ষণ দেওয়ার অধিকার দিয়েছে।

বন্ধ করুন