বাংলা নিউজ > ময়দান > প্রথমবার এফএ কাপ জিতে নজির লেস্টারের, ইতিহাসে নাম তুললেন হামজা চৌধুরী
প্রথমবার এফএ কাপ চ্যাম্পিয়ন লেস্টারে সিটি (ছবি: গুগল)
প্রথমবার এফএ কাপ চ্যাম্পিয়ন লেস্টারে সিটি (ছবি: গুগল)

প্রথমবার এফএ কাপ জিতে নজির লেস্টারের, ইতিহাসে নাম তুললেন হামজা চৌধুরী

  • তুচেলের ফাইনাল ভাগ্যটা একেবারেই ভাল নয়। আগের মরসুমে পিএসজিকে চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালে প্রথমবার পৌছে দিয়ে হারতে হয়েছিল তার দলকে। ২০২১ সালে তিনি পিএসজি ছেড়ে বর্তমানে চেলসির কোচ হলেও এফএ কাপ ফাইনালে ও তার ভাগ্য পরিবর্তন হল না। চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জয়ের উল্লাসে মাতল ' দ্যা ফক্সেস'।

শুভব্রত মুখার্জি:  (লেস্টার:১  -  চেলসি:০) তুচেলের ফাইনাল ভাগ্যটা একেবারেই ভাল নয়। আগের মরসুমে পিএসজিকে চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালে প্রথমবার পৌছে দিয়ে হারতে হয়েছিল তার দলকে। ২০২১ সালে তিনি পিএসজি ছেড়ে বর্তমানে চেলসির কোচ হলেও এফএ কাপ ফাইনালে ও তার ভাগ্য পরিবর্তন হল না। ইতিহাস করে ফেলল ভার্ডির লেস্টার সিটি। চলতি মরসুমের ফাইনালে তিয়েলেমান্সের করা একমাত্র গোলে চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জয়ের উল্লাসে মাতল ' দ্যা ফক্সেস'।

 

প্রসঙ্গত এর আগে এই এফএ কাপের শিরোপার স্বাদ ৮ বার পেয়েছে চেলসি। ব্লুজদের সামনে সুযোগ ছিল সেই সংখ্যাকে বাড়িয়ে  ৯এ নিয়ে যাওয়ার। কিন্তু তা আর সম্ভব হল না। অপরদিকে এর আগে লেস্টার সিটি তাদের ইতিহাসে কখনই এফএ কাপের শিরোপা ঘরে তুলতে পারেনি। ফলে এবার জিতলে যে তারা ইতিহাস গড়বেন সেকথা মাথায় রেখেই ফাইনালে তুচেলের চেলসির বিরুদ্ধে খেলতে নেমেছিল তারা। ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালের মঞ্চে মুখোমুখি হয় চেলসি ও লেস্টার দু'দল। 

উল্লেখ্য চলতি মরসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে চেলসি। এই ট্রফি জিতলে তা তাদের কাছে বাড়তি অক্সিজেনের কাজ করত। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতা এবং লেস্টারের গোলরক্ষক কিংবদন্তি পিটার স্মাইকেলের পুত্র ক্যাসপার স্মাইকেলের শক্ত প্রতিরোধে গোলের মুখ খুলতে পারেনি চেলসির ফুটবলাররা। 

বিরতিতে যাওয়ার সময় খেলার স্কোর ছিল ০-০। বিরতি থেকে ফেরার পরে ৬৫ মিনিটে তিয়েলেমান্সের করা গোলে লিড পায় লেস্টার। এগিয়ে যায় ১-০ গোলে। ম্যাচের ৮৮ মিনিটে সমতায় ফেরার সুবর্ন সুযোগ পেয়েছিল চেলসিও।

কিন্তু মর্গ্যানের সেই আত্মঘাতী গোল ভিএআর-এ অফসাইড প্রমাণিত হয়। ফলে সমতায় ফেরার সৌভাগ্য হয়নি তাদের।  ১-০ গোলের জয় নিয়েই প্রথমবারের মত এফএ কাপের শিরোপা নিজেদের ঘরে তুলল ' দ্য ফক্সেস'। প্রসঙ্গত লেস্টারের দলে থাকা বাংলাদেশের বংশোদ্ভূত ফুটবলার হামজা চৌধুরী ও এর সাথে ইতিহাস রচনা করলেন। প্রথম বাংলাদেশি ফুটবলার হিসেবে এফএ কাপ জয়ের নজির গড়লেন তিনি।

বন্ধ করুন