বাংলা নিউজ > ময়দান > 'আউট অফ সাইট, আউট অফ মাইন্ড', হনুমা বিহারী দল থেকে বাদ পড়ায় বিন্দুমাত্র বিস্মিত নন গাভাসকর
হনুমা বিহারী। ছবি- গেটি ইমজেস।
হনুমা বিহারী। ছবি- গেটি ইমজেস।

'আউট অফ সাইট, আউট অফ মাইন্ড', হনুমা বিহারী দল থেকে বাদ পড়ায় বিন্দুমাত্র বিস্মিত নন গাভাসকর

  • নিউজিল্যান্ড সিরিজে দলে জায়গা না পেলেও পরবর্তীতে বিহারীকে ভারতীয় 'এ' দলে সুযোগ দেওয়া হয় দক্ষিণ আফ্রিকার সফরের জন্য।

শুভব্রত মুখার্জি

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে ভারতীয় যে টেস্ট দল ঘোষণা করা হয়েছে তাতে জায়গা হয়নি মিডল অর্ডার ব্যাটার হনুমা বিহারীর। তারপর থেকেই বিভিন্ন মহলে উঠেছে সমালোচনার ঝড়। ভারতীয় জার্সিতে খেলা নিজের শেষ টেস্ট ম্যাচে অসাধারণ খেলেছিলেন হনুমা বিহারী। অশ্বিনকে সঙ্গী করে চোট পাওয়া বিহারী কার্যত এক পায়ে অবিশ্বাস্য লড়াই করে সেদিন ভারতের হয়ে ম্যাচ বাঁচিয়ে ঐতিহাসিক সিরিজ জয়ের মঞ্চ গড়ে দিয়েছিলেন। তারপরেই কার্যত ভারতীয় নির্বাচকদের নজর থেকে 'দূরে' সরে গিয়েছেন হনুমা।

তবে হনুমা ইস্যুতে একটুও বিস্মিত নন কিংবদন্তি সুনীল গাভাসকর। হনুমার ক্ষেত্রে বিষয়টি অনেকটা 'আউট অফ সাইট, আউট অফ মাইন্ড' হয়েছে বলে মনে করছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সিডনি টেস্ট খেলার পরে আর ভারতের হয়ে হনুমার খেলা হয়নি। কাউন্টি ক্রিকেট খেললেও সেখানেও তাঁর বলার মতো বিশেষ পারফরম্যান্স নেই। আইপিএলেও তিনি খেলেননি। ফলে নির্বাচকদের ফোকাস থেকে হনুমা সরে গিয়েছেন বলে মত গাভাসকরের। উল্লেখ্য, কিউয়িদের বিরুদ্ধে ঘরোয়া সিরিজে ভারত রোহিত শর্মা, ঋষভ পন্ত,মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহদের বিশ্রাম দিয়েছে। বিরাট কোহলিও দ্বিতীয় টেস্টে দলের সঙ্গে যোগ দেবেন। দলে প্রসিধ কৃষ্ণা, কেএস ভরত এবং শ্রেয়স আইয়াররা জায়গা করে নিয়েছেন ভারতীয় দলে।

প্রসঙ্গত, নিউজিল্যান্ড সিরিজে দলে জায়গা না পেলেও পরবর্তীতে বিহারীকে ভারতীয় 'এ' দলে সুযোগ দেওয়া হয় দক্ষিণ আফ্রিকার সফরের জন্য। বিষয়টি নিয়ে বলতে গিয়ে গাভাসকর জানিয়েছেন, 'সত্যি বলতে আমি একেবারেই বিস্মিত হইনি। কারণ মধ্যবর্তী সময়ে ও সেইভাবে ক্রিকেটটাই খেলেনি। যেটুকু খেলেছে তাতে ওর নামটা লাইমলাইটে উঠে আসেনি। ও আইপিএলেও খেলেনি। ফলে গত ৩-৪ মাস সেইভাবে ওকে ২২ গজে লক্ষ্যই করতে পারেননি নির্বাচকরা। অন্যদিকে আপনারা যদি দেখেন তাহলে দেখবেন যাদের বাছা হয়েছে তাদের সকলেই নিয়মিত ক্রিকেটটা খেলে গিয়েছেন। হ্যাঁ, তারা হয়তো সবাই টেস্ট খেলেনি, তবে যে ক্রিকেটটাই খেলেছে তা তাদেরকে ফোকাসে এনে দিয়েছে। আইপিএলের পারফরম্যান্সও এখন বিবেচ্য হয়। হনুমা সেখানে একটি ম্যাচ খেলেনি। ফলে চোখের সামনে থেকে সরে যাওয়াতে ও নির্বাচকদের মাথা থেকেও বেরিয়ে গিয়েছে।'

বন্ধ করুন