ডাবল সেঞ্চুরির পর রোহিত। ছবি- বিসিসিআই।
ডাবল সেঞ্চুরির পর রোহিত। ছবি- বিসিসিআই।

রোহিতের জন্মদিনে ফিরে দেখা তিনটি মহাকাব্যিক ইনিংস

  • ওয়ান ডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের বিশ্বরেকর্ড নিজের দখলে রেখেছেন হিটম্যান।

বৃহস্পতিবারই ৩৩-এ পা দিলেন রোহিত শর্মা। স্বাভাবিকভাবেই শুভেচ্ছার বন্যায় ভাসছেন হিটম্যান। ১৩ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে দেশের হয়ে এখনও পর্যন্ত ৩২টি টেস্ট, ২২৪টি ওয়ান ডে ও ১০৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন তিনি।

টেস্টে ৪৬.৫৪ গড়ে ২১৪১ রান করেছেন রোহিত। শতরান করেছেন ৬টি। ওয়ান ডে ক্রিকেটে ৪৯.২৭ গড়ে ৯১১৫ রান রয়েছে তাঁর ঝুলিতে। সেঞ্চুরি করেছেন ২৯টি। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৩২.৬২ গড়ে ২৭৭৩ রান সংগ্রহ করেছেন হিটম্যান। দেশের জার্সিতে টি-২০ ক্রিকেটে ৪টি শতরান রয়েছে তাঁর।

এপর্যন্ত ভারতের হয়ে দুরন্ত সব ইনিংস খেলেছেন রোহিত। জন্মদিনে ফিরে তাকানো যাক টিম ইন্ডিয়ার তারকা ওপেনার ৩টি ওয়ান ডে ডাবল সেঞ্চুরির দিকে।

২০৯ বনাম অস্ট্রেলিয়া: ২০১৩-র ২ নভেম্বর বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ রানের ঝকঝকে ইনিংস খেলেন রোহিত শর্মা। ওয়ান ডে ক্রিকেটে এটি তাঁর প্রথম দ্বিশতরান। ১৫৮ বলের ইনিংসে ১২টি চার ও ১৬টি ছক্কা মারেন তিনি। প্রথমে ব্যাট করে ভারত ৬ উইকেটে ৩৮৩ রান তোলে। অস্ট্রেলিয়া অল-আউট হয়ে যায় ৩২৬ রানে।

২৬৪ বনাম শ্রীলঙ্কা: ২০১৪-র ১৩ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ রান করে আউট হন হিটম্যান। ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে এটি সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের বিশ্বরেকর্ড। ১৭৩ বল খেলে ৩৩টি চার ও ৯টি ছক্কা মারেন রোহিত। প্রথমে ব্যাট করে ভারত ৫ উইকেটে ৪০৪ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ২৫১ রানে অল-আউট হয়ে যায়।

২০৮* বনাম শ্রীলঙ্কা: ২০১৭-র ১৩ ডিসেম্বর মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০৮ রান করে অপরাজিত থাকেন রোহিত। ১৫৩ বলের ইনিংসে তিনি ১৩টি চার ও ১২টি ছক্কা মারেন। শুরুতে ব্যাট করে ভারত ৪ উইকেটে ৩৯২ রান তোলে। শ্রীলঙ্কা ৮ উইকেটে ২৫১ রানে আটকে যায়।

বন্ধ করুন