বাংলা নিউজ > ময়দান > ধাওয়ানের বিশ্বকাপে সুযোগ পাওয়ার প্রশ্নে, অহেতুক ধোনিকে জড়িয়ে খোঁচা হরভজনের
২০১৯ বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। ছবি- গেটি।

ধাওয়ানের বিশ্বকাপে সুযোগ পাওয়ার প্রশ্নে, অহেতুক ধোনিকে জড়িয়ে খোঁচা হরভজনের

  • ২০১৯ সালে, ৩৯-র ধোনি ভারতীয় বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছিলেন। 

দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ান ডে সিরিজে মুখ থুবড়ে পড়েছে ভারতীয় ক্রিকেট দল। তবে মন্দের ভাল বলতে সিরিজে শিখর ধাওয়ানের ফর্ম। তিন ম্যাচে ৫৬-র অধিক গড় নিয়ে, দুইটি অর্ধশতরানসহ মোট ১৬৯ রান করেছেন ভারতীয় ওপেনার। কামব্যাক সিরিজে ধাওয়ানের এই ফর্মের পরেই বিশ্বকাপে তাঁর সুযোগ পাওয়ার বিষয়ে সরব হরভজন সিং।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল গ্রুপ স্টেজেই বিদায় নেয়। বর্তমানে জাতীয় টি-টোয়েন্টি দলে না খেললেও ওয়ান ডে দলে সুযোগ পেয়েছেন ধাওয়ান। ভাল পারফর্মও করেছেন। তবে ওয়ান ডে বিশ্বকাপ আসতে আসতে ধাওয়ানের বয়স ৩৭ হয়ে যাবে। তাঁর বয়সের দিকে তাকিয়েই অনেকে ধাওয়ানের বদলে অন্য তরুণদের সুযোগ দেওয়ার পক্ষে। কিন্তু হরভজন এই তত্ত্বে বিশ্বাসী নন।

মহেন্দ্র সিং ধোনির ২০১৯ বিশ্বকাপে খেলার কথা মনে করিয়ে দিয়ে, Sports Tak-এ এক আলোচনাসভায় হরভজন বলেন, ‘শিখর ধাওয়ানের ওয়ান ডে দলে জায়গা না পাওয়ার কোনো কারণ তো আমি খুঁজে পাচ্ছি না। বয়সটাই শেষ কথা নয়। অনেকে তো ৩৮-৩৯ বছর বয়সেও বিশ্বকাপ খেলেছে। কই আমরা সেই সময় তো তাঁর দিকে আঙুল তুলিনি। হরভজনের ইশারা যে প্রাক্তন ভারতীয় অধিনায়ক ধোনির দিকে, সেই বিষয়টা বুঝতে কারুরই খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়।’ 

ধোনির নেতৃত্ব দুই, দুইটি বিশ্বকাপ জিতলেও হরভজন সম্প্রতি অবসর ঘোষণার পরেই, নাম না করে ধোনির প্রতি ক্ষোভ উগড়ে দিয়েছেন। দরকারে ধোনি তাঁর পাশে দাঁড়াননি বলেই অভিযোগ হরভজনের। তবে সেইসব বিতর্কে না গিয়ে, বাকি বিষয়টা দিকে তাকালে কিন্তু ভাজ্জির মতামত যে একেবারে যুক্তিসঙ্গত, তা বলাই যায়।

বিশেষত, যেখানে আইসিসি টুর্নামেন্টে বরাবর শিখর দারুণ পারফর্ম করে এসেছেন, সেখানে তাঁকে সুযোগ না দেওয়ার কোনো কারণ থাকতে পারে বলে মনে হয় না। তবে ওয়ান ডে বিশ্বকাপ এখনও বছরখানেক দেরি আছে। সেইসময় অব্দি ভারতীয় তারকা ওপেনারকে কিন্তু দলে জায়গা পেতে হলে নিজের ফর্ম ধরে রাখাটা খুবই জরুরি।

বন্ধ করুন