বাংলা নিউজ > ময়দান > ৯০-এর দশকে টেস্ট খেলতে শুরু করা শেষ পুরুষ প্লেয়ার হিসেবে অবসর নিলেন ভাজ্জি
হরভজন সিং।

৯০-এর দশকে টেস্ট খেলতে শুরু করা শেষ পুরুষ প্লেয়ার হিসেবে অবসর নিলেন ভাজ্জি

  • ১৯৯৮ সালে বাঙ্গালোরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে অভিষেক হয় তাঁর। প্রথম ম্যাচে দু’টি উইকেট নিয়েছিলেন তিনি। পরের মাসেই শারজায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে অভিষেক হয়। এরপর দু’ধরনের ফরম্যাটেই ভারতীয় দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেন তিনি।

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে ২০০০ সালের আগে যে সমস্ত ক্রিকেটারদের টেস্টে অভিষেক হয়েছে, তাঁদের মধ্যে শেষ ক্রিকেটার হিসেবে শুক্রবার অবসর নিলেন হরভজন সিং। ২০০০ সালের আগে যাঁরা টেস্ট ক্রিকেট খেলেছেন, তাঁরা আগেই অবসর নিয়ে ফেলেছেন।

২০২১ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স দলে থাকলেও মাত্র তিনটি ম্যাচ খেলেছিলেন হরভজন সিং। কিন্তু তিনি সে ভাবে সাফল্য পাননি। তবে ২০২২ আইপিএলে তিনি আর খেলবেন না, মনস্থির করে ফেলেছেন। খেললেও হয়তো টিম পেতেন না। কারণ তাঁর পারফরম্যান্স এখন তলানিতে। জাতীয় দল থেকে আগেই সরে দাঁড়িয়েছিলেন। শুক্রবার প্লেয়ার হিসেবে হরভজন সব ধরনের ক্রিকেট থেকেই অবসরের কথা ঘোষণা করেন।

শুক্রবার সোশ্যাল মিডিয়ায় এই কথা ঘোষণা করেন ভাজ্জি। টুইটারে হরভজন লেখেন, ‘সব ভালো জিনিসেরই একটা শেষ থাকে। আজ আমি সেই খেলাকে বিদায় জানাচ্ছি, যেটা আমাকে জীবনে সবকিছু দিয়েছে। ২৩ বছরের দীর্ঘ এই যাত্রাকে যাঁরা মনোরম ও স্মরণীয় করে রাখতে সাহায্য করেছেন, তাঁদের সকলকে কৃতজ্ঞ জানাই। আন্তরিক ধন্যবাদ আপনাদের।’

উল্লেখ্য, হরভজন ভারতের হয়ে ১০৩টি টেস্ট, ২৩৬টি ওয়ান ডে ও ২৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ৪১৭টি, ওয়ান ডে ক্রিকেটে ২৬৯টি এবং আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২৫টি উইকেট নিয়েছেন টার্বুনেটর। টেস্টে ২টি সেঞ্চুরি ও ৯টি হাফসেঞ্চুরি-সহ ২২২৪ রানও সংগ্রহ করেছেন হরভজন। ১২৩৭ রান করেছেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে।

বন্ধ করুন