বাংলা নিউজ > ময়দান > ‘নেতৃত্বে নিজের আলাদা ব্র্যান্ড তৈরি করেছেন হার্দিক,’ কেন এমন বললেন সাবা করিম?
ভারতীয় দলের অনুশীলনে হার্দিক পান্ডিয়া (ছবি-পিটিআই) (PTI)

‘নেতৃত্বে নিজের আলাদা ব্র্যান্ড তৈরি করেছেন হার্দিক,’ কেন এমন বললেন সাবা করিম?

  • আয়ারল্যান্ডের বিরুদ্ধে আসন্ন দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে নিয়োগ করেছে বিসিসিআই। বোর্ডের এই সিদ্ধান্তে বেশ খুশি প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক তথা ভারতীয় দলের প্রাক্তন নির্বাচক সাবা করিম।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে আসন্ন দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে নিয়োগ করেছে বিসিসিআই। বোর্ডের এই সিদ্ধান্তে বেশ খুশি প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক তথা ভারতীয় দলের প্রাক্তন নির্বাচক সাবা করিম। তার মতে হার্দিক পান্ডিয়া নিজে থেকেই অধিনায়কত্বে একটা আলাদা ব্র্যান্ড হিসাবে নিজেকে তুলে ধরেছেন।

এক সাক্ষাৎকারে সাবা করিম বলেন, ‘এমএস ধোনির সঙ্গে অনেকটা সময় কাটিয়েছেন হার্দিক পান্ডিয়া। তিনি বিরাট কোহলির সঙ্গেও অনেক সময় কাটিয়েছেন। তার নিজের কাছে অধিনায়কত্বের আলাদা ব্র্যান্ড রয়েছে এবং তিনি যেভাবে তার ক্রিকেট খেলেন তা বিরাট কোহলি বা এমএস ধোনির থেকে একেবারেই আলাদা। আপনি অনেক গ্রেটদের কাছ থেকে শিখেছেন, যারা দলের অংশ ছিলেন, কিন্তু শেষ পর্যন্ত আপনি আপনার নেতৃত্বের স্টাইল নিয়ে মাঠে আসেন। আমি মনে করি তিনি সেটাই করেছেন।’

আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে গত চার থেকে পাঁচ বছরে হার্দিক পান্ডিয়ার শেখার শৈলীকে একটি গুরুত্বপূর্ণ বিষয়। হার্দিকের সাফল্যের এটাই বড় বিষয় বলে মনে করেন সাবা করিম। প্রাক্তন উইকেটরক্ষক বলেন, ‘আমি বিশ্বাস করি যে গুজরাট টাইটানসের জন্য আমরা মাঠের মধ্যে হার্দিকের যে পরিবর্তন দেখেছি, সেই পরিবর্তনটি আসলে অধিনায়ক থেকেই শুরু হয়েছিল। আর সে কারণেই তিনি গুজরাট টাইটানসের হয়ে এত বড় সাফল্যে পরিণত করেছেন।’

উল্লেখ্য, হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে গুজরাট টাইটানস অভিষেক মরশুমেই আইপিএল শিরোপা জিতেছে। দলের প্রয়োজন অনুযায়ী কাজ করেছেন পান্ডিয়া। সে অনুযায়ী ব্যাটও করেছেন তিনি। এমন অবস্থায় বলা যায় তিনি আগের চেয়ে অনেক বেশি পরিপক্ক হয়েছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য টিম ইন্ডিয়ার অধিনায়ক করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে। দলের সহ-অধিনায়ক করা হয়েছে ভুবনেশ্বর কুমারকে। আন্তর্জাতিক স্তরে পান্ডিয়ার অধিনায়কত্ব কেমন হবে সেটাই দেখার।

বন্ধ করুন