বাংলা নিউজ > ময়দান > ৬৯ বছর বয়সে প্রয়াত হলেন এশিয়ান গেমসের দু’বারের সোনা জয়ী অ্যাথলিট হরি চাঁদ
প্রয়াত হলেন দু’বারের সোনা জয়ী অ্যাথলিট হরি চাঁদ (ছবি-এএনআই)

৬৯ বছর বয়সে প্রয়াত হলেন এশিয়ান গেমসের দু’বারের সোনা জয়ী অ্যাথলিট হরি চাঁদ

  • প্রয়াত হলেন এশিয়ান গেমসের ডাবল সোনাজয়ী ভারতীয় অ্যাথলিট হরি চাঁদ। তিনি ছিলেন এক জন লং ডিস্টেন্স রানার। ৬৯ বছর বয়সে মারা গেলেন তিনি। হরি চাঁদ ১৯৭৮ সালের এশিয়ান গেমসে দুটি স্বর্ণপদক জিতেছিলেন তিনি। হরি চাঁদ ১৯৭৬ এবং ১৯৮০ অলিম্পিক্সে অংশগ্রহণ করেছিলেন।

প্রয়াত হলেন এশিয়ান গেমসের ডাবল সোনাজয়ী ভারতীয় অ্যাথলিট হরি চাঁদ। তিনি ছিলেন এক জন লং ডিস্টেন্স রানার। ৬৯ বছর বয়সে মারা গেলেন তিনি। হরি চাঁদ ১৯৭৮ সালের এশিয়ান গেমসে দুটি স্বর্ণপদক জিতেছিলেন তিনি। হরি চাঁদ ১৯৭৬ এবং ১৯৮০ অলিম্পিক্সে অংশগ্রহণ করেছিলেন। সিএম ভগবন্ত মান এবং পঞ্জাব কংগ্রেসের সভাপতি অমরিন্দর সিং রাজা ভাদিং তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

সোমবার সকালে পঞ্জাবের হোশিপুর গ্রামে মাত্র ৬৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দুই বারের অলিম্পিয়ান এবং ১৯৭৮ এশিয়ান গেমসে জোড়া সোনা জয়ী এই অ্যাথেলিট। ব্যাঙ্কক এশিয়ান গেমসে ৫০০০ মিটার এবং ১০০০০ মিটার দৌড়ে শীর্ষ স্থান অর্জন করেছিলেন হরি চাঁদ। তাঁর মৃত্যুতে ভাদিং বলেন, ভারতের অলিম্পিয়ান হরি চন্দের মৃত্যু সংবাদে আমি শোকাহত। হোশিয়ারপুরের ঘোরেওয়াল গ্রামের বাসিন্দা হরি চাঁদ ১৯৭৮ সালের এশিয়ান গেমসে দুটি স্বর্ণপদক জিতে বিশ্ব স্তরে ভারতকে গর্বিত করেছিলেন। তার আত্মার শান্তি কামনা করি।

খেলার আরও খবর দেখতে এখানে ক্লিক করুন….

১৯৮০ মস্কো গ্রীষ্মকালীন অলিম্পিক্সে ১০০০০ মিটার দৌড়ে দশম স্থানে শেষ করেন হরি চাঁদ। ইউরোপীয় সার্কিটে হরি চাঁদের আলাদাই কদর ছিল। গোটা ইউরোপের অ্যাথেলিট মহল তাঁর দিকে সম্মানের সঙ্গে তাকিয়ে থাকত কারণ তিনি খালি পায়ে টেপ বেঁধে দৌড়াতেন। ১৯৭৫ এশিয়ান চ্যাম্পিয়নশিপে হরি চাঁদ ১০০০০ মিটার দৌড়ে সোনা জিতেছিলেন। এবং দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন ৫০০০ মিটার দৌড়ে। তাঁকে অর্জন পুরস্কার দিয়ে সম্মানিত করেছে ভারত সরকার। বিভিন্ন রাজনৈতিক পার্টির তরফ থেকে হরিচাঁদের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে। প্রত্যেকেই হোশিয়ারপুর জেলার ভারতীয় অলিম্পিয়ান হরি চাঁদের মৃত্যুতে গভীরভাবে শোক প্রকাশ করেছেন। হরি চাঁদ তার খেলাধুলার জন্য সর্বদা স্মরণীয় হয়ে থাকবেন এবং আমাদের আগামী প্রজন্মের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন।

বন্ধ করুন