বাংলা নিউজ > ময়দান > World Record: ব্যাট হাতে ধ্বংসলীলা চালালেন হরমনপ্রীত, বিশ্বরেকর্ডে নাম জুড়ল দীপ্তি শর্মারও
দীপ্ত শর্মা ও হরমনপ্রীত কউর। ছবি- টুইটার।

World Record: ব্যাট হাতে ধ্বংসলীলা চালালেন হরমনপ্রীত, বিশ্বরেকর্ডে নাম জুড়ল দীপ্তি শর্মারও

  • মেয়েদের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে এমন ধ্বংসাত্মক পার্টনারশিপ আগে দেখা যায়নি। হরমনপ্রীতরা ভেঙে দেন নাইট-সিভারের রেকর্ড।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ঝড়ো সেঞ্চুরি করে হরমনপ্রীত কউর ভারতকে রেকর্ড ইনিংস গড়তে সাহায্য করেন। সেই সঙ্গে নিজেও ঢুকে পড়েন রেকর্ড বইয়ে। যদিও তিনি একা নন, এক্ষেত্রে দীপ্তি শর্মাকেও টেনে নেন বিশ্বরেকর্ডে।

ক্যান্টারবেরিতে ভারতীয় ইনিংসের ৪৫.৬ ওভারে পূজা বস্ত্রকার আউট হওয়ার পরে ব্যাট হাতে মাঠে নামেন দীপ্তি শর্মা। ক্যাপ্টেন হরমনপ্রীতের সঙ্গে ইনিংসের শেষ পর্যন্ত নট-আউট থাকেন তিনি। সুতরাং হরমনপ্রীত-দীপ্তি জুটি শেষ ৪ ওভার অবিচ্ছদ্য থাকেন। এই চার ওভারে তাঁরা দলের ইনিংসে ৭১ রান যোগ করেন।

অর্থাৎ শেষ চার ওভারে হরমনপ্রীত ও দীপ্তি ওভার প্রতি ১৭.৭৫ রান সংগ্রহ করেন। এমন ধ্বংসাত্মক জুটিতেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়ে বসেন দুই ভারতীয় তারকা।

আসলে যতদিনের রেকর্ড সংগ্রহে রাখা সম্ভব হয়েছে, তাতে মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রান-রেটে ৫০ রান বা তারও বেশি রানের পার্টনারশিপের বিশ্বরেকর্ড এটি।

হরমনপ্রীত-দীপ্তি এক্ষেত্রে ভেঙে দেন ইংল্যান্ডের হেথার নাইট ও ন্যাট সিভার জুটির রেকর্ড। দুই ব্রিটিশ তারকা ২০১৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে চতুর্থ উইকেটের জুটিতে ৮৪ রান সংগ্রহ করেন ৩২ বলে। সুতরাং, তাঁরা ওভার প্রতি ১৫.৭৫ রান সংগ্রহ করেছিলেন।

আরও পড়ুন:- IND vs ENG 2nd ODI: হরমনপ্রীত-রেনুকার যুগলবন্দিতে ওয়ান ডে সিরিজ জিতল ভারত

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ভারত রেকর্ড ইনিংস গড়ে তোলে। নির্ধারিত ৫০ ওভারে তারা ৫ উইকেট হারিয়ে ৩৩৩ রান সংগ্রহ করে। ক্যাপ্টেন হরমনপ্রীত কউর ১৪৩ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন। ১১১ বলের ধ্বংসাত্মক ইনিংসে তিনি ১৮টি চার ও ৪টি ছক্কা মারেন।

এছাড়া স্মৃতি মন্ধনা ৪০ ও হার্লিন দেওয়ল ৫৮ রান করে সাজঘরে ফেরেন। মন্ধনা ৫১ বলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা মারেন। হার্লিন ৭২ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কা মারেন। যস্তিকা ভাটিয়া ২৬, পূজা বস্ত্রকার ১৮ ও দীপ্তি শর্মা ১৫ রানের সংক্ষিপ্ত যোগদান রাখেন।

আরও পড়ুন:- হরমনপ্রীতের ব্যাটিং তাণ্ডবের দিনে দুরন্ত নজির মন্ধনার, বিশ্বের তৃতীয় দ্রুততম হিসেবে মাইলস্টোন স্মৃতির

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৪৪.২ ওভারে ২৪৫ রানে অল-আউট হয়ে যায়। ড্যানি ওয়াট ৬৫, অ্যালিস ক্যাপসি ৩৯, অ্যামি জোনস ৩৯ ও চার্লি ডিন ৩৭ রান করেন। রেনুকা সিং ১০ ওভারে ৫৭ রান খরচ করে ৪টি উইকেট তুলে নেন। ৬ রানে ২টি উইকেট নেন দায়ালান হেমলতা। ম্যাচের সেরা হন হরমনপ্রীত।

বন্ধ করুন