বাংলা নিউজ > ময়দান > জাহির খানের পরামর্শেই বদলে গেছে হার্ষাল প্যাটেলের জীবন!
হার্ষাল প্যাটেলকে পরামর্শ দিলেন জাহির খান (ছবি: ইনস্টাগ্রাম ও টুইটার)
হার্ষাল প্যাটেলকে পরামর্শ দিলেন জাহির খান (ছবি: ইনস্টাগ্রাম ও টুইটার)

জাহির খানের পরামর্শেই বদলে গেছে হার্ষাল প্যাটেলের জীবন!

  • ভারতীয় পেসার হার্ষাল প্যাটেল জানিয়েছেন কীভাবে অভিজ্ঞ পেসার জাহির খান তাঁর জীবন বদলে দিয়েছে। জাহির খানের একটি ছোট উপদেশেই বদলে গেছে হার্ষালের বোলিং।

ভারতীয় পেসার হার্ষাল প্যাটেল জানিয়েছেন কীভাবে অভিজ্ঞ পেসার জাহির খান তাঁর জীবন বদলে দিয়েছে। জাহির খানের একটি ছোট উপদেশেই বদলে গেছে হার্ষালের বোলিং। বর্তমানে দুরন্ত ফর্মে রয়েছেন ৩১ বছর বয়সী এই বোলার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চতুর্দশ সংস্করণে তার পারফরম্যান্স সকলের নজর কেড়েছিল। আইপিএল ২০২১-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে মাঠে নেমেছিলেন তিনি। ১৫ ম্যাচে ১৪.৩৪ গড়ে ৩২ উইকেট নিয়েছিলেন তিনি। সেই কারণেই ভারতীয় দলে সুযোগ করে নিয়েছিলেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি টোয়েন্টি সিরিজে ভারতের হয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল।

দিল্লি ক্যাপিটালসে থাকাকালীন হার্ষাল প্যাটেল জাহির খানের থেকে পরামর্শ পেয়েছিলেন। তিনি প্রাক্তন বাঁহাতি সিমারের সাথে চ্যাট করার সুযোগ পেয়েছিলেন। তখনই নিজের সমস্যার কথা জানিয়েছিলেন হার্ষাল। নিজের ডেলিভারির খামতির কথা জাহির খানকে জানিয়েছিলেন হার্ষাল। তারপর যা ঘটেছিল সেটাই বলেছেন হার্ষাল। তিনি বলেন, ‘যখন আমি ডিসির সঙ্গে যুক্ত ছিলাম এবং আমরা MI এর বিরুদ্ধে খেলছিলাম তখন আমি জাহির ভাইয়ের সাথে কথা বলার সুযোগ পেয়েছিলাম। আমার ডেলিভারিগুলি লেগ স্টাম্পের নিচে চলে যাওয়ার এই বিশাল সমস্যায় পড়েছিলাম। তখন আমি তার সাথে এই বিষয়ে কথা বলি। তিনি আমার সমস্যাটি খুঁজে পেয়েছিলেন। তিনি আমায় বলেছিলেন, আমি কোণ দিয়ে যদি অফ-স্টাম্পে বল পিচ করি, তা স্বয়ংক্রিয়ভাবে লেগ স্টাম্পে চলে যাবে।’

হরিয়ানার পেসার তারপরে ৪৩ বছর বয়সী এই প্রাক্তনের পরামর্শ মেনে চলেন। হার্ষাল বলেন, ‘রিলিজ কোণটি ষষ্ঠ বা সপ্তম স্টাম্প লাইনকে লক্ষ্য করা উচিত এবং তারপরে বলটি অফ স্টাম্পে আঘাত করবে, তিনি আমাকে পরামর্শ দিয়েছিলেন। একটি ছোট টিপ আমার ধারাবাহিকতায় ব্যাপক পরিবর্তন এনেছে এবং একজন বোলার হিসাবে আমাকে বদলে দিয়েছে।’ এইভাবে, এটি তাকে তার বৈচিত্র্যের উপর কাজ করতে সাহায্য করেছিল এবং বিনিময়ে তাকে একজন বোলার হিসেবে গড়ে তুলতে সাহায্য করেছিল। আইপিএল ২০২১ সেরা ব্যাটাররাও তার এই বৈচিত্র্যের সামনে হার স্বীকার করেছিলেন।

বন্ধ করুন