বাংলা নিউজ > ময়দান > ক্যাচ মিস বিতর্ক ভুলে বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত পারফর্ম করেও ICC–র শাস্তির মুখে হাসান আলি
উইকেট নিয়ে হাসান আলির সেলিব্রেশন। ছবি- এএনআই। (ANI)
উইকেট নিয়ে হাসান আলির সেলিব্রেশন। ছবি- এএনআই। (ANI)

ক্যাচ মিস বিতর্ক ভুলে বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত পারফর্ম করেও ICC–র শাস্তির মুখে হাসান আলি

  • বাংলাদেশের ক্রিকেটারদেরও প্রথম টি-টোয়েন্টি ম্যাচের পর ২০ শতাংশ ম্যাট থেকে প্রাপ্ত বেতন কাটা হয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে ম্যাথু ওয়েডের ক্যাচ ফেলার পর অনেক সমালোচনা সইতে হয়েছে পাকিস্তানের হাসান আলি। ঠিক তার পরের ম্যাচেই বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত পারফর্ম করে ম্যাচ সেরা নির্বাচিত হলেও আবাও বিপদে হাসান। এবার তারকা বোলার পড়লেন আইসিসি শাস্তির মুখে।

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ২২ রান দিয়ে তিন উইকেট নেন হাসান। তাঁর তিনটি উইকেটের মধ্যে অন্যতম শিকার ছিলেন নুরুল হাসান। বাংলাদেশের ইনিংসের ১৭ নম্বরে ওভারে নুরুলকে আউট করে অযাচিত সেলিব্রেশন করে নুরুলকে বিদায় জানান হাসান। এরপরেই আইসিসির নিয়মাবলীর আর্টিকেল ২.৫ ভাঙার জন্য হাসানকে শাস্তি দেওয়া হয়। এই নিয়মানুসারে ব্যাটারকে আউট করার পর কোনো ধরনের ভাষা বা কার্যকলাপ বা অঙ্গভঙ্গি করা যাবে না যাতে ব্যাটার উত্তেজিত হন।

আইসিসি এক বিবৃতিতে জানায়, ‘এর জেরে হাসান আলির ডিসিপ্লিনারি রেকর্ডেও একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। বিগত ২৪ মাসে এটাই তাঁর প্রথম এমন ধরনের ঘটনা।’ এই কান্ডের জেরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে খেলেননি হাসান আলি। শুধু হাসান আলি নয়, শাস্তি পেতে হয়েছে গোটা বাংলাদেশ দলকেও, তবে তা সম্পূর্ণ ভিন্ন কারণে। নির্ধারিত সময় ২০ ওভার শেষ করতে না পারায় বাংলা টাইগারদের ২০ শতাংশ ম্যাচ থেকে প্রাপ্ত বেতন কাটা হয়েছে। হাসান আলি এবং বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ, দুই জনেই নিজের শাস্তি মেনে নিয়েছেন।

বন্ধ করুন