বাংলা নিউজ > ময়দান > ২৭৮ বল খেলে ৩৭ রান, নয়া নজির হাসিম আমলার, পূজারার সঙ্গে তুলনা শুরু নেটিজেনদের
হাসিম আমলা।
হাসিম আমলা।

২৭৮ বল খেলে ৩৭ রান, নয়া নজির হাসিম আমলার, পূজারার সঙ্গে তুলনা শুরু নেটিজেনদের

  • পরিসংখ্যান বলছে, ৬৮ বছর আগে অর্থাৎ ১৯৫৩ সালে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া ম্যাচে ২৭৭ বলে ৩৮ রান করেছিলেন ব্রিটিশ ক্রিকেটার ট্রেভর এডওয়ার্ড বেইলি। সেই রেকর্ড বৃহস্পতিবার ছাপিয়ে গেলেন হাসিম আমলা।

কাউন্টি ক্রিকেটে এক নতুন নজির গড়ে ফেললেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান হাসিম আমলা। বৃহস্পতিবার সাউদাম্পটনে কাউন্টি চ্যাম্পিয়নশিপে হ্যাম্পশায়ারের বিরুদ্ধে নতুন নজির গড়েন তিনি। কাউন্টি টিম সারের হার বাঁচাতে বৃহস্পতিবার উইকেট আঁকড়ে লড়াই করে গেলেন আমলা।  ২৭৮ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন তিনি। যেটা কিন্তু নতুন নজির।

পরিসংখ্যান বলছে, অন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি বল খেলে ৪০-এর নীচে রান করার রেকর্ড করে ফেলেছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার। এর ৬৮ বছর আগে অর্থাৎ ১৯৫৩ সালে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া ম্যাচে ২৭৭ বলে ৩৮ রান করেছিলেন ব্রিটিশ ক্রিকেটার ট্রেভর এডওয়ার্ড বেইলি। সেই রেকর্ড বৃহস্পতিবার ছাপিয়ে গেলেন হাসিম আমলা।

এই ইনিংসের পর থেকেই ভারতের চেতেশ্বর পূজারার সঙ্গে তাঁর তুলনা শুরু করেছেন নেটিজেনরা। যদিও পূজারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের হার বাঁচাতে আমলার মতো এ ভাবে উইকেটে টিকে থাকতে পারেননি। তবে আগে এমন বহু ইনিংস তিনি খেলেছেন।

হ্যাম্পশায়ারের বিরুদ্ধে শেষ দিনে সারে যখন খেলতে নামছে, তখন স্কোরবোর্ডে তাদের ৬ রান রয়েছে। দুই উইকেট হারিয়ে বসেছিল তারা। এই ম্যাচটি জেতার বিষয়ে কার্যত এক পা বাড়িয়ে রেখেছিল হ্যাম্পশায়ার। সেখান থেকে ম্যারাথন ইনিংস খেলে ম্য়াচটি ড্র করেন হাসিম আমলা। ৮ উইকেট হারিয়ে ১২২ রান করে সারে। হাসিম আমলা একাই ২৭৮ বল খেলে ফেলেছেন।

বন্ধ করুন