বাংলা নিউজ > ময়দান > ভ্যারিয়েশন ছিল না, ইনসুইং আর ইয়র্কার বল করত: কার সম্বন্ধে এমন কথা বললেন পার্থিব প্যাটেল

ভ্যারিয়েশন ছিল না, ইনসুইং আর ইয়র্কার বল করত: কার সম্বন্ধে এমন কথা বললেন পার্থিব প্যাটেল

পার্থিব প্যাটেল। ফাইল ছবি

২০১৩ সালে রঞ্জিতে অভিষেক হয়েছিল জসপ্রীত বুমরাহর। তৎকালীন গুজরাটের অধিনায়ক ছিলেন পার্থিব প্যাটেল।

শুভব্রত মুখার্জি: বর্তমান সময়ে দাঁড়িয়ে ভারতীয় ক্রিকেটের শুধু নয় বিশ্ব ক্রিকেটের ও অন্যতম সেরা বোলার জসপ্রিত বুমরাহ। কী নেই বোলার বুমরাহের ঝুলিতে! ইয়র্কার, স্লোয়ার, ইনসুইং, আউটসুইং, বাউন্সার যে কোনও বল তিনি অনায়াসে করতে পারেন। কিন্তু এই বুমরাহের বলেই নাকি ছিল না কোন ভ্যারিয়েশন! এমনটাই জানিয়েছেন বুমরাহের প্রথম রঞ্জি ম্যাচের অধিনায়ক তথা প্রাক্তন ভারতীয় উইকেট রক্ষক ব্যাটার পার্থিব প্যাটেল।

প্রসঙ্গত ২০১৩ সালে রঞ্জিতে অভিষেক হয়েছিল জসপ্রীত বুমরাহর। তৎকালীন গুজরাটের অধিনায়ক ছিলেন পার্থিব প্যাটেল। প্রথম ম্যাচ থেকেই তার 'ইউনিক' বোলিং অ্যাকশনের জন্য সবার নজরে পড়েছিলেন বুমরাহ। তারপরে ইতিহাসটা সকলের জানা। ভারত হোক কিংবা মুম্বই ইন্ডিয়ান্স দল দুই দলের হয়েই বল হাতে বোলিং আক্রমণকে নেতৃত্ব দিয়েছেন এবং এখনও দিচ্ছেন তিনি।

বুমরাহ সম্বন্ধে বলতে গিয়ে পার্থিব প্যাটেল জানান 'আমার মনে আছে ভারতের হয়ে খেলার সময়কালে অনেক বিশেষজ্ঞ ওর (বুমরাহর) অ্যাকশন নিয়ে বলেছিল এই অ্যাকশনের ফলে ও চোটপ্রবণ হতে পারে। গুজরাটের হয়ে খেলার সময়তেও এক আলোচনা আমি শুনেছি। সেই সময়কালে একটা ধারণা ছিল বুমরাহ খালি জোরে বল করতে পারে। যে ব্যাটারদেরকে পরাস্ত করতে পারে ,আউট করতে পারে না। তবে যতক্ষণ না পর্যন্ত আপনি ওকে রঞ্জিতে খেলছেন ওর ট্যালেন্ট আপনি বুঝতে পারবেন না। প্রথমদিকে ওর বলে কোন ভ্যারিয়েশন ছিল না। ক্রিজের দূর থেকে বল করতে পারার পাশাপাশি ইয়র্কার বল করতে পারত। আউটসুইং বল করার চেষ্টা করত ,ধীরে ধীরে সেটায় উন্নতি করেছে। ওর অ্যাকশনে বিভিন্ন বল করতে পারাটা বেশ কঠিন ছিল । মালিঙ্গার সাথে কাজ করে নিজের বোলিংয়ে উন্নতি করেছে ও।'

বন্ধ করুন