বাংলা নিউজ > ময়দান > যখন ছোটদের দলে খেলত, তখনও একই আবেগ কাজ করত কোহলির, আবেগপ্রবণ দিলীপ বেঙ্গসরকার
আগ্রাসী বিরাট কোহলি।
আগ্রাসী বিরাট কোহলি।

যখন ছোটদের দলে খেলত, তখনও একই আবেগ কাজ করত কোহলির, আবেগপ্রবণ দিলীপ বেঙ্গসরকার

  • বিরাট কোহলির আগ্রাসন অনেকেই যেমন পছন্দ করেন, তেমনই কেউ কেউ আবার কোহলির বাড়তি আগ্রাসনের তীব্র সমালোচনাও করে থাকেন। দিলীপ বেঙ্গসরকারের দাবি, যখন জুনিয়র দলে খেলতেন বিরাট কোহলি, তখনও একই রকম আগ্রাসন দেখাতেন। একই রকম আবেগ প্রবণ ছিলেন তিনি।

টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে তীব্র সমালোচনা চলছে। ইংল্যান্ডে গিয়েও ব্যাট হাতে সাফল্য পাননি ভারত অধিনায়ক। তবে তাঁর আগ্রাসনটা যেন পুরো দলের মধ্যে তিনি ঢুকিয়ে দিতে পেরেছেন। যার নিট ফল, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে রয়েছে কোহলির ভারত।

তবে বিরাটের এই আগ্রাসন অনেকেই যেমন পছন্দ করেন, তেমনই কেউ কেউ আবার কোহলির বাড়তি আগ্রাসনের তীব্র সমালোচনাও করে থাকেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনই যেমন ভারতের অধিনায়কের আগ্রাসনের প্রশংসা করেছেন, তেমনই তীব্র নিন্দা করেছেন প্রাক্তন ব্যাটসম্যান নিক কম্পটন। তিনি তো পরিষ্কার বলে দিয়েছেন, অত্যন্ত খারাপ ভাষায় কথা বলেন ভারত অধিনিয়াক। 

তবে দিলীপ বেঙ্গসরকারের দাবি, যখন জুনিয়র দলে খেলতেন বিরাট কোহলি, তখনও একই রকম আগ্রাসন দেখাতেন। একই রকম আবেগ প্রবণ ছিলেন তিনি। দিলীপ বেঙ্গসরকার বলেছেন, ‘যখন বিসিসিআই-এর অনূর্ধ্ব-১৬ দলে ও খেলত, তখনও একই রকম আবেগ ছিল ওর মধ্যে। আমি তখন বিসিসিআই-এর ট্যালেন্ট রিসোর্স ডেভলপমেন্ট উইং-এর প্রেসিডেন্ট ছিলাম।’

দিলীপ বেঙ্গসরকারের জন্যই কিন্তু জাতীয় দলের রাস্তাটা বিরাটের সামনে অনেক সহজেই খুলে গিয়েছিল। বেঙ্গসরকার বলছিলেন, ‘আমি ওর এই আবেগকে পছন্দ করি। এর পাশাপাশি অবশ্যই ওর প্রতিভা এবং মানসিক দৃঢ়তাকেও পছন্দ করি। এর পর ওকে আমি অনূর্ধ্ব-১৯ ম্যাচেও দেখেছি। ও বরবারই ক্রিকেট নিয়ে একটু বেশি আবেগপ্রবণ। ও সব সময়েই ম্যাচ জিততে চায়।’

বন্ধ করুন