বাংলা নিউজ > ময়দান > কোথায় কিং-মহারাজের দ্বন্দ্ব? কোহলিকে বেশি দক্ষ প্লেয়ারের দরাজ সার্টিফিকেট সৌরভের
বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং বিরাট কোহলি।

কোথায় কিং-মহারাজের দ্বন্দ্ব? কোহলিকে বেশি দক্ষ প্লেয়ারের দরাজ সার্টিফিকেট সৌরভের

  • এশিয়া কাপে ধীরে ধীরে নিজের ছন্দ ফিরে পেয়েছেন বিরাট। পাঁচ ম্যাচের মধ্যে দু'টি অর্ধশতরান এবং একটি শতরান করেছেন। টুর্নামেন্টে ভারতের শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ১০২০ দিন বাদে দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। মাত্র ৬১ বলে অপরাজিত ১২২ রান করেন তিনি।

টিম ইন্ডিয়ার তারকা ব্যাটসম্যান বিরাট কোহলির ফর্মে ফেরা নিয়ে এশিয়া কাপ শুরুর আগেই বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বড় দাবি করেছিলেন। তিনি জোর দিয়ে বলেছিলেন, ‘কোহলি এই টুর্নামেন্টেই রানে ফিরবে।’ তিনি আরও বলেছিলেন, ‘‌ওকে অনুশীলন করতে দিন। ম্যাচ খেলতে দিন। বড় ক্রিকেটার। অনেক রান করেছে। আশা করছি ও রানে ফিরবে। আমার বিশ্বাস এশিয়া কাপেই বড় রান করবে বিরাট।’‌ বিসিসিআই প্রেসিডেন্ট এবং প্রাক্তন অধিনায়ককে নিরাশ করেননি কিং কোহলি।

এশিয়া কাপে ধীরে ধীরে নিজের ছন্দ ফিরে পেয়েছেন বিরাট। পাঁচ ম্যাচের মধ্যে দু'টি অর্ধশতরান এবং একটি শতরান করেছেন। টুর্নামেন্টে ভারতের শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ১০২০ দিন বাদে দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন কোহলি। মাত্র ৬১ বলে অপরাজিত ১২২ রান করেন তিনি। ২০১৯ সালের নভেম্বরের পর ফের ২০২২ সালে তিন অঙ্কের ঘরে পৌঁছান কোহলি। এবং সেটা দাপটের সঙ্গে।

আরও পড়ুন: বাবর, রোহিতদের থেকে এক ধাপ পিছিয়ে ছিলেন কোহলি, ৭১তম শতরানে সব হিসেব এক হয়ে গেল

অতীতে বহু বার প্রকাশ্যে কোহলির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সৌরভ। আর তাঁর ৭১ সেঞ্চুরির পর তার ব্যতিক্রম হল না। বোর্ড প্রেসিডেন্ট বলে দিলেন, বিরাট তাঁর চেয়েও দক্ষ ক্রিকেটার। সৌরভের কথায়, ‘‌খেলোয়াড় হিসেবে একজন কতটা দক্ষ, তার ভিত্তিতেই নির্ণয় করা হয়, সে কত বড় ক্রিকেটার। সে দিক থেকে দেখতে গেলে বিরাট আমার চেয়ে এগিয়ে। ও আমার চেয়েও স্কিলফুল প্লেয়ার। আমি এবং বিরাট আলাদা প্রজন্মে খেলেছি। আমরা দু’‌জনেই প্রচুর ক্রিকেট খেলেছি। এবং বিরাট এখনও খেলছে। আমার চেয়েও বেশি ম্যাচ খেলবে বলেই আশা করি। এক কথায় বিরাট অসাধারণ ক্রিকেটার।’‌

আরও পড়ুন: T20 WC-এ রাহুলের বদলে কোহলির ওপেন করা উচিত? বড় দাবি ভারতের দুই প্রাক্তনীর

আফগানিস্তানের বিরুদ্ধে ২ বছর ৯ মাস ১৬ দিন পর সেঞ্চুরি করলেন কিং কোহলি। বিরাট শেষ বার আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালের নভেম্বরে। কলকাতার ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে পিঙ্ক বল টেস্টে শেষবার তিন অঙ্কের ব্যক্তিগত ইনিংস খেলেছিলেন তিনি। অপেক্ষা দীর্ঘ থেকে দীর্ঘতম হয়েছে ক্রমশ। ক্রিকেটপ্রেমীরা চাতক পাখির মতো চেয়ে ছিলেন কোহলির সেঞ্চুরির দিকে। কিন্তু বার বার হতাশ হতে হয়েছে তাঁদের। দীর্ঘ অপেক্ষার পরে অবশেষে সেঞ্চুরির খরা কেটেছে কোহলি। স্বস্তি ফিরেছে ক্রিকেট মহলে।

কোহলি ৭১তম সেঞ্চুরি করে স্পর্শ করেছেন রিকি পন্টিংকে। পন্টিংয়েরও ৭১টি সেঞ্চুরি রয়েছে। কোহলি যে প্রাক্তন অজি অধিনায়ককে ছাপিয়ে যাবেন, সে বিষয়ে সন্দেহ নেই। কোহলির আগে এখন শুধু থাকবেন সচিন তেন্ডুলকর। সচিনের সংগ্রহে রয়েছে ১০০টি সেঞ্চুরির রেকর্ড। প্রশ্ন হল, কোহলি কি এই নজির স্পর্শ করতে বা ভাঙতে পারবেন? সময়ই এর উত্তর দেবে।

বন্ধ করুন