বাংলা নিউজ > ময়দান > 'উনি এখনও আমার হিরো', টেস্ট অভিষেকের ৫০ বছর পূর্তিতে গাভাসকরকে কুর্নিশ সচিনের
মোতেরার দর্শকদের অভিবাদন স্বীকার করছেন গাভাসকর। ছবি- বিসিসিআই।
মোতেরার দর্শকদের অভিবাদন স্বীকার করছেন গাভাসকর। ছবি- বিসিসিআই।

'উনি এখনও আমার হিরো', টেস্ট অভিষেকের ৫০ বছর পূর্তিতে গাভাসকরকে কুর্নিশ সচিনের

  • মোতেরা টেস্টের মাঝেই সানিকে সম্মানিত করল BCCI।

১৯৭১ সালের ৬ মার্চ পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় সুনীল গাভাসকরের। আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব ঘটে এমন এক কিংবদন্তির, যিনি নিজের খেলা দিয়ে অনুপ্রাণিত করেন ভারতের পরবর্তী প্রজন্মকে।

মোতেরায় ভারত-ইংল্যান্ড চলতি টেস্টের মাঝেই সানির আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের পঞ্চাশ বছর পূর্ণ হয়। স্বাভাবিকভাবেই এমন দিনকে স্মরণীয় করে রাখতে পিছপা হয়নি বিসিসিআই। তৃতীয় দিনের লাঞ্চের বিরতিতে গাভাসকরকে সংবর্ধনা দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড। বিসিসিআই সচিব জয় শাহ কিংবদন্তি ক্রিকেটারের হাতে বিশেষ স্মারক তুলে দেন।

টেস্ট সিরিজে ধারাভাষ্যকারের ভূমিকা পালন করা গাভাসকর এই মুহূর্তে উপস্থিত রয়েছেন মোতেরায়। শুধু বোর্ডের তরফে সানি স্বীকৃতি পেলেন, এমনটা নয়। বরং সোশ্যাল মিডিয়ায় গাভাসকরকে কুর্নিশ জানান সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণ, হরভজন সিংরা। সচিন স্পষ্ট জানান যে, সানিই তাঁর চিরকালীন আইডল।

সচিন টুইটে লেখেন, ‘৫০ বছর আগে এই দিনটিতেই উনি ক্রিকেটবিশ্বে ঝড় বইয়েছিলেন। নিজের অভিষেক সিরিজের ৭৭৪ রান করে উনি। আমাদের প্রত্যেকের কাছেউ উনি ছিলেন হিরো এবং ওঁকে দেখেই আমরা বড় হয়েছি। ভারত ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জেতে এবং তার পর ইংল্যান্ডে। ভারতীয় খেলাধুলো হঠাৎ করেই নতুন মাত্রা পায়। একজন বালক হিসেবে আমি জানতাম আমার সামনে এমন একজন রয়েছেন, যাঁর মতো হওয়ার চেষ্টা করতে পারি। এটা কোনও দিন বদলায়নি। উনি এখনও আমার হিরো।’

সুনীল গাভাসকর ভারতের হয়ে ১২৫টি টেস্টে ১০১২২ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ৩৪টি। হাফ-সেঞ্চুরি করেছেন ৪৫টি। দেশের হয়ে ১০৮টি ওয়ান ডে ম্যাচে ৩০৯২ রান করেছেন সানি। সেঞ্চুরি করেছেন ১টি। হাফ-সেঞ্চুরি করেছেন ২৭টি।

বন্ধ করুন