বাংলা নিউজ > ময়দান > ২০১৮-তে শামি ক্রিকেট ছেড়ে দিতে চেয়েছিলেন, রবি শাস্ত্রীর পরামর্শেই বদলে যায় জীবন

২০১৮-তে শামি ক্রিকেট ছেড়ে দিতে চেয়েছিলেন, রবি শাস্ত্রীর পরামর্শেই বদলে যায় জীবন

মহম্মদ শামি এবং রবি শাস্ত্রী।

প্রাক্তন ভারতীয় বোলিং কোচ ভরত অরুণ বলেছেন, মেন ইন ব্লুর ইংল্যান্ড সফরের আগে রবি শাস্ত্রীর সঙ্গে শামি যে কথাবার্তা বলেছিলেন, সেটা তাঁর জীবন বদলে দিয়েছিল। শামি ব্যক্তিগত কারণে ক্রিকেট ছাড়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। আর তার পরে রবি শাস্ত্রীর কিছু পরামর্শেই ফের দুরন্ত প্রত্যাবর্তন করেন শামি।

বছরটি ছিল ২০১৮। সেই বছর ইংল্যান্ড সফরের আগে মহম্মদ শামি ইয়ো-ইয়ো টেস্টে ব্যর্থ হয়েছিলেন। শামি হয়তো নিজেও জানতেন না, ইয়ো-ইয়ো টেস্টে ব্যর্থতা তাঁর চিত্তাকর্ষক আন্তর্জাতিক ক্যারিয়ারে একটি প্রধান টার্নিং পয়েন্ট হিসেবে প্রমাণিত হবে। সেই সময়ে শামির ক্যারিয়ার কিছুটা নড়বড় করছিল। কিন্তু সেখান থেকেই ঘুরে দাঁড়ান শামি। আর এর পিছনে রয়েছে তৎকালীন কোচ রবি শাস্ত্রীর বড় ভূমিকা।

প্রাক্তন ভারতীয় বোলিং কোচ ভরত অরুণ বলেছেন যে, মেন ইন ব্লুর ইংল্যান্ড সফরের আগে রবি শাস্ত্রীর সঙ্গে শামি যে কথাবার্তা বলেছিলেন, সেটা তাঁর জীবন বদলে দিয়েছিল। স্পিডস্টার মহম্মদ শামি ব্যক্তিগত কারণে ক্রিকেট ছাড়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন। আর তার পরে রবি শাস্ত্রীর কিছু পরামর্শেই ফের দুরন্ত প্রত্যাবর্তন করেন শামি।

ক্রিকবাজকে অরুণ বলেন, ‘2018 সালে ইংল্যান্ড সফরের ঠিক আগে, আমাদের একটি ফিটনেস পরীক্ষা হয়েছিল এবং শামি তাতে ব্যর্থ হয়েছিল। ও ভারতীয় দলে ওর জায়গা হারিয়েছিল। ও আমাকে ফোন করে বলেছিল যে, আমার সঙ্গে কথা বলতে চায়। তাই আমি ওকে আমার রুমে আমন্ত্রণ জানিয়েছিলাম। ও ব্যক্তিগত অশান্তির মধ্য দিয়ে যাচ্ছিল। ওর ফিটনেস প্রভাবিত হয়েছিল, মানসিক ভাবে ও চাপে ছিল। ও আমার কাছে এসে বলেছিল, আমি খুব রেগে আছি এবং আমি ক্রিকেট ছেড়ে দিতে চাই। আমি তখনই রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করাতে নিয়ে গিয়েছিলাম শামিকে। আমরা দু'জনেই উঠে গেলাম। ওর রুমে গিয়ে বললাম, রবি, শামি কিছু বলতে চায়। রবি ওর কাছে কী বলতে চায়, জানতে চাইলে, শামি ওকে একই কথা বললো, আমি ক্রিকেট খেলতে চাই না। আমরা দু'জনেই জানতে চাইলাম, ক্রিকেট না খেললে কী করবে? তুমি বল করতে জান, যখন বল করতে দেওয়া হয়।’

আরও পড়ুন: স্টার্ক না বোল্যান্ড- কাকে খেলাবে আর কাকে বাদ দেবে, ঠিকই করে উঠতে পারছে না অজিরা

ভারতের স্কোয়াড থেকে বাদ পড়ায়, শামির স্থলাভিষিক্ত হন দিল্লির পেসার নভদীপ সাইনি, যিনি সেই সময়ে আনক্যাপড ছিলেন। শামির যন্ত্রণাকে শক্তিতে পরিণত করার পরামর্শ দিয়েছিলেন রবি শাস্ত্রী। এবং বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) চার সপ্তাহ কাটিয়ে প্রত্যাবর্তনের পথ মজবুত করার জন্য উৎসাহ দিয়েছিলেন। যে কারণে শামিকে নিজের শহরের পরিবর্তে এনসিএতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন রবি শাস্ত্রী। এই সিদ্ধান্ত যে কতটা সঠিক ছিল, সেটা প্রমাণিত হয়, যখন মহম্মদ শামি পুনরায় দাপটের সঙ্গে প্রত্যাবর্তন করেন।

আরও পড়ুন: মা-বাবার জন্য কলকাতায় ফ্ল্যাট কেনার স্বপ্ন অবশেষে পূর্ণ হবে শিলিগুড়ির রিচার

অরুণ যোগ করেছেন, ‘তাই রবি বলল, এটা ভালো যে তুমি রেগে আছো। এটা তোমার সঙ্গে সবচেয়ে ভালো ব্যাপার ঘটেছে। কারণ তোমার হাতে একটা বল আছে। তোমার ফিটনেস খারাপ। তোমার যত রাগই থাকুক না কেন, তা তোমার শরীর থেকে বের করে দাও। আমরা তোমাকে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠাতে যাচ্ছি এবং চাই তুমি সেখানে ৪ সপ্তাহের জন্য যাও এবং সেখানে থাক। বাড়িতে যেও না, এবং শুধুমাত্র এনসিএ-তে যাবে। এটা শামির জন্যও ভালো ছিল। কারণ তখন ওর কলকাতায় যেতে সমস্যা হচ্ছিল। তাই ও এনসিএ-তে ৫ সপ্তাহ কাটায়। আমার এখনও মনে আছে, ও আমাকে ফোন করে বলেছিল, স্যার, আমি একেবারে স্টালিয়নের মতো হয়ে গেছি। আমাকে যত খুশি দৌড় করাতে পারেন। শামি ওখানে যে ৫ সপ্তাহ কাটিয়েছিল, ও বুঝতে পেরেছিল যে, কী ফিটনেস নিয়ে ওকে কাজ করতে হবে।’

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে অনুপস্থিত থাকার পর, ফিট হয়ে যাওয়া শামিকে ইংল্যান্ড সিরিজের জন্য ভারতের দলে ডাকা হয়েছিল। শামি ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্ট ম্যাচ খেলেন। ভারতের পেস স্পিয়ারহেড শামি ইংল্যান্ড সিরিজে অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মার পর ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হয়েছিলেন। তিনি মোট ১৬ উইকেট নিয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.