বাংলা নিউজ > ময়দান > বুকে 'Z' প্রতীক নিয়ে উঠলেন পুরস্কারের মঞ্চে! পদক জিতেও শাস্তির মুখে রাশিয়ান জিমন্যাস্ট ইভান কুলিয়াক

বুকে 'Z' প্রতীক নিয়ে উঠলেন পুরস্কারের মঞ্চে! পদক জিতেও শাস্তির মুখে রাশিয়ান জিমন্যাস্ট ইভান কুলিয়াক

রাশিয়ান জিমন্যাস্ট ইভান কুলিয়াক

এই প্রতীকটি ইউক্রেনে রাশিয়ান আক্রমণের সমর্থনের প্রতীক হয়ে উঠেছে। কাতারে অনুষ্ঠিত প্রতিযোগিতায়, কোভতুন প্রতিযোগিতায় সোনা জিতেছিল ইউক্রেনের প্রতিযোগী। কুলিয়াক ব্রোঞ্জ জিতেছিলেন।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ভয়াবহ যুদ্ধ অব্যাহত রয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিবেশী ইউক্রেনে হামলার পর সারা বিশ্বে রাশিয়ার বিরোধিতা করা হচ্ছে। একই সঙ্গে রাশিয়ার সমর্থনেও এগিয়ে এসেছেন বেশকিছু মানুষ। রাশিয়ান জিমন্যাস্ট ইভান কুলিয়াকও এই তালিকায় রয়েছেন। এই রাশিয়ান জিমন্যাস্ট পদক জয়ের মঞ্চে ইউক্রেনীয় খেলোয়াড় ইলিয়া কোভতুনের পাশে দাঁড়িয়ে যুদ্ধের সমর্থন করলেন। তিনি নিজের বুকে 'Z' লিখলেন। এই প্রতীকটি ইউক্রেনে রাশিয়ান আক্রমণের সমর্থনের প্রতীক হয়ে উঠেছে। কাতারে অনুষ্ঠিত প্রতিযোগিতায়, কোভতুন প্রতিযোগিতায় সোনা জিতেছিল ইউক্রেনের প্রতিযোগী। কুলিয়াক ব্রোঞ্জ জিতেছিলেন।

এখন আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন জিমন্যাস্ট ইভান কুলিয়াকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে চলেছে। একটি বিবৃতিতে ফেডারেশন বলেছে, ‘আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ফেডারেশন জিমন্যাস্টিকস এথিক্স ফাউন্ডেশনকে পুরুষ জিমন্যাস্ট ইভান কুলিয়াকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বলবে। যিনি কাতারের দোহায় সরঞ্জাম বিশ্বকাপে আশ্চর্যজনক আচরণ করেছিলেন।’ আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন ইতিমধ্যেই কুলিয়াককে নিষিদ্ধ করেছে।

তখন পুরস্কারের মঞ্চে উইক্রেনের প্রতিযোগীর সঙ্গে ইভান
তখন পুরস্কারের মঞ্চে উইক্রেনের প্রতিযোগীর সঙ্গে ইভান

কুলিয়াক প্রথম রাশিয়ান জিমন্যাস্ট নন যিনি প্রকাশ্যে ইউক্রেনে পুতিনের যুদ্ধে সমর্থন করলেন। গত সপ্তাহে স্বেতলানা খোরকিনা অনলাইনে 'Z' সাইন শেয়ার করেছেন। খোরকিনা ক্যাপশনে লিখেছেন, ‘যারা রাশিয়ান হতে লজ্জিত নয় তাদের জন্য একটি প্রচারণা।’ খোরকিনা ১৯৯৬ থেকে ২০০৪ পর্যন্ত সাতটি অলিম্পিক পদক জিতেছেন।

বন্ধ করুন