বাংলা নিউজ > ময়দান > আমার ক্যারিয়ারে খেলা অন্যতম স্কিলফুল বোলার জাহির খান: গ্রেম স্মিথ
প্রাক্তন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রেম স্মিথ। ফাইল ছবি
প্রাক্তন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রেম স্মিথ। ফাইল ছবি

আমার ক্যারিয়ারে খেলা অন্যতম স্কিলফুল বোলার জাহির খান: গ্রেম স্মিথ

  • ব্যাটার হিসেবেও স্মিথ এই সময়কালেই খ্যাতি অর্জন করেন। দেশের হয়ে ১১৭টি টেস্ট এবং ১৯৭টি ওয়ানডে খেলেন তিনি। টেস্টে ৪৮.২৫ গড়ে ৯২৬৫ রান করেছিলেন তিনি। ওয়ানডেতে তার ঝুলিতে ৬৯৮৯ রান।

শুভব্রত মুখার্জি: কপিল দেব, জাভাগল শ্রীনাথ পরবর্তী সময়ে যিনি ভারতীয় পেস বোলিং আক্রমণকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি হলেন বাঁহাতি পেসার জাহির খান। কেনিয়ার, নাইরোবিতে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক হয়েছিল তার। স্টিভ ওয়াহকে ওই ম্যাচে বোল্ড করে বোলার হিসেবে নিজের জাত চিনিয়েছিলেন চিনি। পরবর্তীতে তাকে আর ফিরে তাকাতে হয়নি। বিশ্বকাপজয়ী এই পেসার তার সময়কালে বিশ্বের অন্যতম সেরা বাঁহাতি ব্যাটারদের মাঝেমধ্যেই ফেলতেন সমস্যায়। এবার কার্যত সেকথা মেনে নিয়েই প্রাক্তন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রেম স্মিথ জানিয়ে দিলেন তার ক্যারিয়ারে যেসব বোলারদের তিনি ফেস করেছেন তাদের মধ্যে অন্যতম 'স্কিলফুল' বোলার জাহির খান।

প্রসঙ্গত দেশের হয়ে মাত্র ৮টি টেস্ট এবং ২২টি ওয়ানডে ম্যাচ খেলার পরেই নবীন গ্রেম স্মিথের কাঁধে তুলে দেওয়া হয়েছিল দলের অধিনায়কত্বের দায়িত্ব। তার অধিনায়কত্বেই বিশ্ব ক্রিকেটে অন্যতম ভয়ংকর দল হয়ে উঠেছিল প্রোটিয়ারা। ব্যাটার হিসেবেও স্মিথ এই সময়কালেই খ্যাতি অর্জন করেন। দেশের হয়ে ১১৭টি টেস্ট এবং ১৯৭টি ওয়ানডে খেলেন তিনি। টেস্টে ৪৮.২৫ গড়ে ৯২৬৫ রান করেছিলেন তিনি। ওয়ানডেতে তার ঝুলিতে ৬৯৮৯ রান। জাহিরের বিরুদ্ধে ২৭টি ইনিংস খেলে ১৪টিতেই তিনি আউট হয়েছেন।

ক্রিকেট ডট কমকে দেওয়া এক সাক্ষাৎকারে গ্রেম স্মিথ জানিয়েছেন 'আমার ফেস করা বোলারদের মধ্যে অন্যতম স্কিলফুল বোলার জাহির। বিশেষ করে বাঁহাতি ব্যাটারদের ক্ষেত্রে। ও বাইরের দিকে ভাল সুইং করাতে পারত। গতির হেরফের ভালভাবে করাতে পারত। খুব ভাল রিভার্স সুইং করাতে পারত। ও এমন একজন বোলার ছিল যার বিরুদ্ধে আপনাকে সবসময় সতর্ক হয়ে ব্যাট করতে হত। বেশ কিছু সময়ও আমাকে আউট করতে সমর্থ হয়। আমার গোটা ক্যারিয়ারে খেলা অন্যতম স্কিলফুল ফুটবলারও।' উল্লেখ্য মাত্র ৩৩ বছর বয়সেই ২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন গ্রেম স্মিথ।

বন্ধ করুন