বাংলা নিউজ > ময়দান > 'টেস্টে ১ নম্বর দল হবে ভারত, বিরাটের এই দাবি ভুল ছিল না,' স্মৃতিচারণ ডোনাল্ডের
বিরাট কোহলি। ছবি: পিটিআই
বিরাট কোহলি। ছবি: পিটিআই

'টেস্টে ১ নম্বর দল হবে ভারত, বিরাটের এই দাবি ভুল ছিল না,' স্মৃতিচারণ ডোনাল্ডের

  • জুলাইয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপ ফাইনালে হারের পর ভারতকে টপকে নিউজিল্যাল্ড টেস্ট তালিকার শীর্ষস্থান দখল করে নিয়েছে। তবে ডোলান্ড নিশ্চিত, ভারত আবার সেই জায়গাটা ফিরে পাবে।

সকলকে চমকে দিয়ে অবিশ্বাস্য ভাবে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টে ১৫১ রানে জিতে বিরাট কোহলিরা আবার টেস্টে ক্রিকেটে নিজেদের আধিপত্য বিস্তার করতে শুরু করেছে। আর তার পরেই দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা বোলার অ্যালান ডোনাল্ড ছয় বছর আগের স্মৃতিতে ডুব দিয়েছেন। ২০১৫ সালে অ্যালান ডোনাল্ডকে নাকি বিরাট কোহলি বলেছিলেন, ভারতই টেস্টে বিশ্বের এক নম্বর দল হবে।

জুলাইয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপ ফাইনালে হারের পর ভারতকে টপকে নিউজিল্যাল্ড টেস্ট তালিকার শীর্ষস্থান দখল করে নিয়েছে। তবে ডোলান্ড নিশ্চিত, ভারত আবার সেই জায়গাটা ফিরে পাবে। একটি ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে ডোনাল্ড বলেছেন, ‘২০১৫-তে বলা বিরাটের কথাগুলো আমার মনে রয়েছে। যখন ও বলেছিল, ভারতই টেস্ট ক্রিকেটে বিশ্বের ১ নম্বর দল হবে। আর সেটা কিন্তু ভুল ছিল না। ও জানত, ও কোথায় দলকে নিয়ে যেতে চাইছে। ও বলেছিল, আমি চাই, ভারত এই বিশ্বের সবচেয়ে ভাল দল হিসেবে গড়ে তুলতে। এটা মাথায় রেখেই বলছি, ঘরের থেকে দূরে অ্যাওয়ে ম্যাচ খেলেও আমাদের জিততে হবে, যত ভাল বোলিং অ্যাটাক হোক, তবু আমাদের জিততে হবে।’ 

এটি বেশ কয়েক বছর ধরেই ভারতীয় ক্রিকেটের গল্প হয়ে গিয়েছে। এমন কী যখন বিষয়গুলো খুবই কঠিন হয়ে ওঠে, তখনও কোনও না কোনও ভাবে ভারতীয় দল জেতার পথ ঠিক বের করে নেয়। যেমন অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট সিরিজে বাজে ভাবে হেরে পিছিয়ে পড়েও ফের ঘুরে দাঁড়িয়েছে তারা। টেস্ট সিরিজ জিতেও ছিল। এ রকম ঘটনা কিন্তু ভারতীয় ক্রিকেটে খুব কম রয়েছে। বা লর্ডসে কোণঠাঁসা হয়ে গিয়েও ভারত যে ভাবে জয় ছিনিয়ে নিয়েছে, তাতে উচ্ছ্বসিত বিশ্ব ক্রিকেট মহলও।

বন্ধ করুন