বাংলা নিউজ > ময়দান > বিশ্বকাপ জিততে এই প্লেয়ারকে ভারতের অধিনায়ক করার পরামর্শ বাংলার প্রাক্তন কোচের
টিম ইন্ডিয়া।

বিশ্বকাপ জিততে এই প্লেয়ারকে ভারতের অধিনায়ক করার পরামর্শ বাংলার প্রাক্তন কোচের

  • ঋষভ পন্তের অপরাজিত ১২৫ রানের সাহায্যে ভারত রবিবার ওল্ড ট্র্যাফোর্ডে তৃতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ উইকেটের জয় ছিনিয়ে নেয়। সেই সঙ্গে ২-১ সিরিজও পকেটে পুড়ে ফেলে। পন্ত প্রথম এশিয়ান উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে ওডিআই এবং টেস্ট উভয় ক্রিকেটেই সেঞ্চুরি করেছেন।

রোহিত শর্মার পরবর্তী ভারত অধিনায়ক কে? উঠে আসছে অনেক নাম। তবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং বাংলার প্রাক্তন কোচ অরুণ লাল, রোহিতের পর ঋষভ পন্তকেই যোগ্য অধিনায়ক হিসেবে মনে করেন। তাঁর দাবি, রোহিত শর্মার পরে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করার সমস্ত গুণ রয়েছে পন্তের মধ্যে। ৬৬ বছরের প্রাক্তন ক্রিকেটার, যিনি সম্প্রতি বেঙ্গল ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন, টেস্ট এবং সীমিত ওভার- উভয় ফর্ম্যাটেই চাপের মধ্যে ম্যাচের রং বদলানো ইনিংস খেলার ক্ষেত্রে পন্তের দক্ষতা নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।

আরও পড়ুন: ‘হয় ও চাঁদে পৌঁছবে, নয় সন্ধ্যে পার করবে না’, পন্তকে এমন কেন বললেন পাক প্রাক্তনী?

বিশ্বকাপ জিততে চাইলে পন্তকেই অধিনায়ক করার পরামর্শ দিলেন অরুণ লাল

জাগরণ টিভিকে অরুণ লাল বলেন, ‘আমি সব সময়ে মনে করি, অধিনায়কের উচিত দলের সেরা তিনে জায়গা করে নেওয়া। তিনি (পন্ত) এমন একজন প্লেয়ার, যে খেলতে ভয় পায় না। ও ভালো ভাবে চাপ সামলাতে পারে, দলকে কঠিন পরিস্থিতি থেকে বের করে আনতে পারে এবং এই ধরনের একজন খেলোয়াড়ই দারুণ নেতা হতে পারে। পন্তের মতো আক্রমণাত্মক খেলোয়াড়কে দলের অধিনায়ক হিসেবে পেলে ভারতীয় ক্রিকেটের জন্য ভালো হবে।’

আরও পড়ুন: হার্দিকের বিকল্প নেই, বলছেন ভারতের প্রাক্তনী, ভেঙ্কি কি তা হলে খরচের খাতায়?

অধিনায়কত্বে আক্রমণাত্মক মনোভাব

অরুণ লাল আরও বলেছেন, ‘একটা সময় ছিল যখন, টেস্ট ক্রিকেটে জয়কে বিবেচনা করা হত, যখন আপনি ড্র করার জন্য খেলতেন, কিন্তু এখন এই চিন্তা বদলেছে এবং আমি বিরাট কোহলিকে এর পুরো কৃতিত্ব দিই। ও দলের মানসিকতা পরিবর্তন করেছে এবং দলকে নির্বিঘ্নে জিততে উদ্বুদ্ধ করেছে। বিরাট সেই আগ্রাসন দলে নিয়ে এসেছে এবং পন্ত যদি এটি চালিয়ে যায়, তবে এর চেয়ে ভালো কিছু হতে পারে না।’

কঠিন পরিস্থিতিতেও হিট প্রমাণিত হয়

ঋষভ পন্তের অপরাজিত ১২৫ রানের সাহায্যে ভারত রবিবার ওল্ড ট্র্যাফোর্ডে তৃতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ উইকেটের জয় ছিনিয়ে নেয়। সেই সঙ্গে ২-১ সিরিজও পকেটে পুড়ে ফেলে। পন্ত প্রথম এশিয়ান উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে ওডিআই এবং টেস্ট উভয় ক্রিকেটেই সেঞ্চুরি করেছেন। অরুণ লালের মতে, পন্ত তার শতরান করার ক্ষমতার ক্ষেত্রেই শুধু অতুলনীয় নয়, বরং কঠিন পরিস্থিতিতেও ভারতের জয়ের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকেন।

বন্ধ করুন