বাংলা নিউজ > ময়দান > শীর্ষে থেকেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ডি'কক, দেখুন চমকে দেওয়া পরিসংখ্যান
কুইন্টন ডি'কক। ছবি- গেটি ইমেজেস।
কুইন্টন ডি'কক। ছবি- গেটি ইমেজেস।

শীর্ষে থেকেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ডি'কক, দেখুন চমকে দেওয়া পরিসংখ্যান

  • উইকেটকিপার হিসেবে গড় শিকারের নিরিখে টিম পেইনকেও পিছনে ফেলে দিয়েছেন কুইন্টন।

ক্রিকেটবিশ্বকে চমকে দিয়ে আচমকাই টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন কুইন্টন ডি'কক। সেঞ্চুরিয়ন টেস্টে ভারতের কাছে হারের পর প্রোটিয়া উইকেটকিপারের দীর্ঘতম ফর্ম্যাট থেকে সরে দাঁড়ানোর খবর অবাক করেছে ক্রিকেটমহলকে। যদিও নিজের অবসর ঘোষণার বিজ্ঞপ্তিতে ডি'কক জানেয়েছেন যে, এমন সিদ্ধান্ত তিনি হঠাৎ করে নেননি। বরং ভেবে চিন্তেই পা বাড়িয়েছেন ভবিষ্যতের দিকে।

আপাতত ডি'ককের টেস্ট কেরিয়ারে একঝলক নজর দিলে ক্রিকেটপ্রেমীদের অবাক হওয়াই স্বাভাবিক। অন্তত তাঁর উইকেটকিপিং রেকর্ড দেখলে বলতে হয় যে, ডি'কক শীর্ষে থেকেই বিদায় নিলেন টেস্ট ক্রিকেট থেকে।

কুইন্টন ডি'কক ৫৪টি টেস্টের ৯৮টি ইনিংসে উইকেটকিপিং করতে নেমে ২২১টি ক্যাচ ধরেছেন। স্টাম্প আউট করেছেন ১১টি। সব মিলিয়ে টেস্টে উইকেটকিপার হিসেবে ডি'ককের শিকার ২৩২টি। সুতরাং, ইনিংস পিছু তিনি ২.৩৬টি শিকার ধরেছেন টেস্টে। এই নিরিখে তিনি এক নম্বরে থেকেই শেষ করলেন টেস্ট কেরিয়ার। অন্ততপক্ষে ১০টি টেস্ট ইনিংসে উইকেটকিপিং করতে নামা ক্রিকেটারদের মধ্যে ইনিংস প্রতি শিকারের ক্ষেত্রে ডি'কক সবার আগে রয়েছেন।

এই নিরিখে কুইন্টনের পিছনে রয়েছেন অস্ট্রেলিয়ার টিম পেইন। তিনি ৬৮টি টেস্ট ইনিংসে ক্যাচ ও স্টাম্প মিলিয়ে ১৫৭টি শিকার ধরেছেন। ইনিংস প্রতি গড় ২.৩০। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার আমলা সিলভা। তিনি ১৫টি ইনিংসে গড়ে ২.২৬টি করে শিকার ধরেছেন উইকেটের পিছনে।

সার্বিকভাবে ডি'কক ৫৪টি টেস্টের ৯১টি ইনিংসে ব্যাট করতে নেমে ৩৮.৪২ গড়ে ৩৩০০ রান সংগ্রহ করেছেন। সেঞ্চুরি করেছেন ৬টি। হাফ-সেঞ্চুরি করেছেন ২২টি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ১৪১ রানের।

বন্ধ করুন